পদ্মায় অবাধে চলছে জাটকা শিকার

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-31 18:10:31

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় পদ্মা নদীতে অবাধে চলছে জাটকা শিকার। রাতভর শিকার শেষে ভোরে এসব জাটকা বিক্রি করতে হরিরামপুর উপজেলার আন্ধারমানিক লঞ্চঘাটে আসেন জেলেরা।

সেখানে বেশ হাঁক-ডাক দিয়েই পাইকারি দামে প্রকাশ্যে বিক্রি হচ্ছে এসব জাটকা। তারপর জেলার বিভিন্ন এলাকার হাট-বাজারে চলে যাচ্ছে জাটকাগুলো।

মাত্র দেড়শ’ থেকে দুইশ’ টাকা কেজিতে পাইকারি দরে বিক্রি হচ্ছে এসব জাটকা (ছোট ইলিশ)। বিকল্প কোনো কাজ না থাকায় বাধ্য হয়ে জাটকা শিকার করেন বলে দাবি করেন জেলেরা। তবে প্রশাসনের যথেষ্ট নজরদারির অভাবেই এসব জাটকা শিকার এবং বিক্রি হচ্ছে বলে দাবি স্থানীয়দের। অচিরেই জাটকা শিকার ও বিক্রি বন্ধের দাবি করেন তারা।

jatka
 জাটকা নিধন করছেন জেলেরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

শুক্রবার ও শনিবার (৫ অক্টোবর) সকালে আন্ধারমানিক লঞ্চঘাট এলাকায় গিয়ে হাঁক-ডাক দিয়ে জাটকা বিক্রিতে ব্যস্ত থাকতে দেখা যায় ক্রেতা-বিক্রেতাদের। পদ্মা নদীর বিভিন্ন এলাকায় শিকার শেষে ছোট ছোট ট্রলারে করে ভোর থেকেই মাছ নিয়ে আন্ধারমানিক এলাকায় সমাবেত হন জেলেরা। এরপর এখানে পাইকারি দরে চলে মাছের বিকিকিনি।

হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ চরের সেলিমপুর এলাকার পদ্মা নদীতে চাক জাল দিয়ে মাছ শিকারের সময় রহিম শেখ নামের এক ব্যক্তি বলেন, ‘নদীতে প্রচণ্ড স্রোত থাকায় চাক জালে মাছ আসছে কম। এছাড়া চাক জাল দিয়ে বেশি মাছ শিকার করাও সম্ভব নয়। দিন-রাত মিলে যে মাছ শিকার হয়, তা নিজেরা খাওয়ার পর অল্প কিছু বিক্রি করা যায়।’

jatka
অবাধে চলছে জাটকা বিক্রি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম



নাজমুল শিকদার নামের এক ব্যক্তি জানান, কারেন্ট জাল দিয়ে পদ্মা নদীতে জাটকা শিকার চলছে অবাধে। প্রতি বছর প্রশাসন কিছু কিছু অভিযান চালালেও এবার এখনো কোনো অভিযান চোখে পড়েনি। দ্রুত জাটকা নিধন বন্ধের দাবি জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক জাটকা বিক্রি করতে আসা এক জেলে বলেন, ‘প্রতি বছরই জাটকা শিকার বন্ধে প্রশাসন অভিযান চালায়। জেল জরিমানা হয়। এবার এখনো শুরু হয়নি। মাছ শিকার ছাড়া বিকল্প কোনো কাজ না থাকার কারণে বাধ্য হয়েই আমাদের জাটকা শিকার করতে হয়।’

এ বিষয়ে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিনা ইয়াসমিন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ইলিশ রক্ষার্থে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত  জাটকা শিকার নিষিদ্ধ। সরকারি এ নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা শিকার করাটা উচিত নয়। কেউ এমনটা করে থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া হরিরামপুর উপজেলায় পদ্মায় জাটকা শিকারের বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

এ সম্পর্কিত আরও খবর