সীসা কারখানায় অভিযান, পাঁচটি কারখানা ধ্বংস

ঢাকা, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর. আশুলিয়া (ঢাকা) | 2023-08-22 04:28:12

সাভারের আশুলিয়ায় অভিযান চালিয়ে অবৈধভাবে গড়ে ওঠা পরিবেশ দূষণকারী সীসা কারখানা পুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২ অক্টোবর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত আশুলিয়ার টঙ্গাবাড়ির শ্রীখণ্ডীয়া এলাকায় এ অভিযান পরিচালনা করেন আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ ও পরিবেশ অধিদফতরের উপ-সহকারী পরিচালক সরিফুর ইসলাম।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, ‘কিছুদিন আগেও একই স্থানে কয়েকটি সীসা কারখানা ধ্বংস করা হয়েছিল। তারা সুযোগ বুঝে একই স্থান বেছে নিয়ে আবার এ সকল কারখানা গড়ে তোলে। খবর পেয়ে আবার অভিযান চালিয়ে ৫টি কারখানার সরঞ্জামাদি পুড়িয়ে ফেলা হয়। তবে ৫ কারখানা কর্তৃপক্ষ অভিযানের খবর পেয়ে পালিয়ে গেছে।'

পরিবেশ অধিদফতরের উপ-সহকারী পরিচালক সরিফুর ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘এখানে খোলা মাঠে কোনোরকম আইনের তোয়াক্কা না করেই এ সকল কারখানা গড়ে উঠেছিল, যা পরিবেশের জন্য মারাত্মকভাবে ক্ষতিকর। সীসা কারখানার বিষাক্ত গ্যাসে আশপাশের গাছপালা পর্যন্ত পুড়ে মারা গেছে। পরিবেশ দূষণীয় সকল প্রকার অনুমোদনহীন কারখানায় পর্যায়ক্রমে অভিযান পরিচালনা করা হবে বলেও জানা তিনি।

এসময় উপস্থিত ছিলেন, জেসমিন আক্তার (পরিবেশ অধিদফতর) ও আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) বিজন কুমার দাসসহ থানা পুলিশের একটি দল।

এ সম্পর্কিত আরও খবর