নিয়ম থাকলেও ব্যস্ততম সড়কে একমুখী চলেন না কেউ

চুয়াডাঙ্গা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চুয়াডাঙ্গা | 2023-08-28 18:37:05

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ব্যস্ততম সড়কে তীব্র যানজট এড়াতে একমুখী চলাচলের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু সেই উদ্যোগ কোনও কাজে আসেনি। কারণ কয়েকমাসের মধ্যেই সড়কটি অবৈধ ইজিবাইক ও যানবাহনের দখলে চলে যায়। সবাই আগের মতো দ্বিমুখী চলাচল শুরু করেন।

এদিকে হঠাৎ রাতের আঁধারে রাস্তার উভয় পাশ থেকে একমুখী চলাচলের সাইন বোর্ডটি সরিয়ে ফেলা হয়েছে। তবে কে বা কারা এটা সরিয়েছে তা জানা যায়নি। আর সাইন বোর্ড না থাকায় সড়কটিতে দুইমুখী যানবাহনই চলাচল করছে। ফলে জরুরি রোগীদের নিয়ে হাসপাতালে পৌঁছাতে বিড়ম্বনায় পড়তে হয় সাধারণ মানুষদের।

হাসপাতাল রোডের স্থানীয়রা জানান, রোগী ও সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে সড়কটিতে একমুখী চলাচলের নিয়ম করা হয়। পাশাপাশি হাসপাতালের পাশে বিপরীতমুখী আরেকটি সড়কেরও ব্যবস্থা করা হয়। একমুখী সড়ক উদ্বোধনের পর সুবিধা পেতে থাকে সাধারণ মানুষ। সেখানে একজন স্বেচ্ছাসেবকও নিয়োগ দেয় পৌরসভা।

তবে উদ্বোধনের ছয় মাস পর সড়কটি ইজিবাইক ও অন্যান্য যানবাহনের দখলে চলে যায়। কারণ এখন চালকরা একমুখী নিয়ম মানতে নারাজ। নিয়োগ করা স্বেচ্ছাসেবকও চালকদের নিয়ম মানতে বাধ্য করতে পারেন না।

নাম প্রকাশ না করার শর্তে একটি ক্লিনিকের মালিক জানান, প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত সড়কে তীব্র যানজট লেগে থাকে। সড়কটি একমুখী করার পর ভোগান্তি কমেছিল। কিন্তু এটার সুফল বেশিদিন ভোগ করা যায়নি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি অধ্যাপক সিদ্দিকুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘লোক দেখাতে সড়কটি একমুখী করা হয়। তবে এর সুফল দীর্ঘস্থায়ী হয়নি। কারণ চালকরা নিয়ম মানতে চান না। তবে যানজট কমাতে দ্রুত সড়কটি আবারও একমুখী করার উদ্যোগ নেওয়ার দাবি জানাচ্ছি।’

এ বিষয়ে জানতে চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপুর মোবাইলে একাধিকবার ফোন করা হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘আবারও ওই সড়কে একমুখী চলাচল চালু করা হবে। প্রয়োজনে উভয়পাশে আবারও একমুখী সাইনবোর্ড লাগানো হবে।’

এ সম্পর্কিত আরও খবর