রাজবাড়ীতে পদ্মার পানি বিপদসীমার উপরে

রাজবাড়ী, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টি ফোর.কম, রাজবাড়ী | 2023-08-28 19:57:14

হঠাৎ করে পদ্মার পানি বৃদ্ধির কারণে রাজবাড়ীর গোয়ালন্দ দৌলতদিয়া পয়েন্টে পানি বিপদসীমার ১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় হুমকির মুখে রয়েছে দেশের ২১ জেলার মানুষের অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়ার ফেরি ও লঞ্চ ঘাট।

এরই মধ্যে দৌলতদিয়া ১ নং ফেরিঘাটটি বন্ধ ঘোষণা করেছেন সংশ্লিষ্ট বিআইডব্লিউটিএ। ৬টি ঘাটের মধ্যে ভাঙনের ঝুঁকিতে রয়েছে ৩ ও ৬ নং ফেরিঘাট। এদিকে পদ্মার পানি বৃদ্ধির কারণে দেখা দিয়েছে ভাঙন।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের প্রধান করণী (ডিও) ইউসুফ উদ্দিন খান বার্তাটোয়েন্টিফোর. কমকে বলেন, বুধবার (০২ অক্টোবর) দুপুরে পরিমাপকৃত তথ্য অনুযায়ী পদ্মার পানি দৌলতদিয়া পয়েন্টে বিপদসীমার ১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্বাভাবিকভাবে ৮ দশমিক ৬৫ সেন্টিমিটার পানি থাকার কথা। কিন্তু ১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বর্তমান দৌলতদিয়া পয়েন্টের পানি ৮ দশমিক ৭৭ সেন্টিমিটার।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, পদ্মার পানি বৃদ্ধির কারণে ১ নং ফেরিঘাটটি বন্ধ রাখা হয়েছে। ১নং ঘাটটি যদি ভেঙে যায় তাহলে সব ঘাটগুলোই ভাঙনের ঝুঁকিতে থাকে। বর্তমানে আমাদের ৫টি ঘাট সচল রয়েছে। আর এই ঘাটগুলো দিয়ে ১৩ টি ফেরি চলাচল করছে।

দৌলতদিয়া লঞ্চ ঘাটের সুপারভাইজার মোহাম্মাদ আলী বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, দৌলতদিয়ার ধল্লাপাড়া মণ্ডলের পাড়া ভাঙনের কারণে পানির স্রোত সরাসরি গিয়ে আঘাত হানছে লঞ্চ ঘাটে। ফলে ঘাটটি খুবই ঝুঁকিতে রয়েছে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বার্তাটোয়েন্টিফোর. কমকে বলেন, পদ্মার ভাঙন থেকে দৌলতদিয়া লঞ্চ ও ফেরি ঘাটকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে পানি উন্নয়ন বোর্ডকে।

এ সম্পর্কিত আরও খবর