চাঁপাইনবাবগঞ্জে বাড়ছে পদ্মা-মহানন্দার পানি

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-22 00:13:45

চাঁপাইনবাবগঞ্জে হু হু করে বাড়ছে পদ্মা ও মহানন্দার পানি। এর ফলে পানিবন্দি হয়ে পড়েছে জেলার ৭টি ইউনিয়নের বাসিন্দারা।

এর মধ্যে রয়েছে সদর উপজেলার চরবাগডাঙা, আলাতুলি, নারায়নপুর এবং শিবগঞ্জ উপজেলার মনাকষা, দুলর্ভপুর,পাঁকা ও উজিপুর ইউনিয়নের বেশ কিছু এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সব চেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে পদ্মাপাড়ের পাঁকা ইউনিয়ন।

অসময়ে হঠাৎ করে বন্যা হওয়ায় পানির নিচে তলিয়ে গেছে শাক সবজিসহ বিভিন্ন ফসল। দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানিসহ শুকনো খাবারের। এছাড়া অধিকাংশ রাস্তাঘাট ও বাড়িতে পানি প্রবেশ করায় গবাদিপশু নিয়ে বিপদে পড়েছেন ওই অঞ্চলের মানুষ। বন্ধ হয়ে গেছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান।

কয়েকদিন যাবত পানিবন্দি থাকায় দেখা দিয়েছে শুকনো খাবারের সংকট। ওই অঞ্চলের অধিকাংশ চুলা দিয়ে পানি উঠায় রান্না করতে পারছে না অনেক পরিবার। তাই অনাহারে দিন পার করছে অনেকে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ভোরে শিবগঞ্জ উপজেলার বন্যাকবলিত এলাকা ঘুরে এমনই চিত্র দেখা গেছে। নতুন করে বন্যা কবলিতদের দুর্ভোগ বাড়িয়েছে টানা বৃষ্টি। ভোর হতে দিনভর বৃষ্টি হচ্ছে জেলার বিভিন্নস্থানে।

এদিকে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দিনভর শিবগঞ্জ উপজেলার বেশ কিছু এলাকায় ত্রাণ বিতরণ করা হলেও এখনও ত্রাণ বা কোন সহযোগিতা পাননি সদর উপজেলার বন্যা কবলিত বাসিন্দারা।

শুক্রবার ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় ও উপজেলা প্রশাসনের সহায়তায় উপজেলার পাঁকা, দুর্লভপুর, উজিরপুর ও মনাকষা ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ত্রাণ বিতরণ করা হয়। এসময় বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন শিবগঞ্জ আসনের এমপি ডা.সামিল উদ্দীন আহমেদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

বন্যাকবলিত মানুষদের দাবি-প্রশাসনের পক্ষ হতে যে পরিমাণ ত্রাণ দেওয়া হয়েছে তা একেবারেই অপ্রতুল। তারা দ্রুত ত্রাণ বাড়ানোর জন্য আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর