মেহেরপুরে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

মেহেরপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-31 07:47:01

মেহেরপুর জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গত এক সপ্তাহে ১১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল বর্তমানের প্রায় তিন গুণ। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট চার জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, এ পর্যন্ত জেলায় ৩০৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। যারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেয়। এর মধ্যে শুধু গাংনী উপজেলায় আক্রান্ত হয়েছেন ২৩৪ জন। যাদের বেশিরভাগই স্থানীয়ভাবে আক্রান্ত।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০ জুলাই উম্বিয়া খাতুন নামের এক নারীর প্রথম ডেঙ্গু শনাক্ত হয়। এরপরে মেহেরপুর ও মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগী শনাক্ত হতে থাকে।

প্রতিরোধ ব্যবস্থার দুর্বলতা আর জনসচেতনতার ঘাটতিতে স্থানীয়ভাবে এডিস মশা ছড়িয়ে পড়ে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। বাড়ি, অফিস ও রাস্তার পাশের জঙ্গল পরিষ্কার করাসহ বিভিন্ন উদ্যোগ নেয় প্রশাসন। তবে তা কতটুকু আলোর মুখ দেখেছে তা প্রশ্নবিদ্ধ।

জানা গেছে, গাংনী উপজেলায় যখন স্থানীয় আক্রান্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয় তখন থেকেই প্রশাসন ও পৌরসভাকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয় স্বাস্থ্য বিভাগ। সে সময় কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হলে ডেঙ্গু পরিস্থিতি এতটা খারাপ পর্যায়ে যেত না।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. বিডি দাস বলেন, স্বাভাবিক কারণেই এখন ডেঙ্গু আক্রান্তে রোগীর সংখ্যা কমবে। তবে জোরালো ব্যবস্থা গ্রহণ করা না হলে আগামী বছরে এর ভয়াবহতা আরো বাড়তে পারে।

এ সম্পর্কিত আরও খবর