পঞ্চগড়ে চলছে মাছ ধরার উৎসব

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর ডটকম, পঞ্চগড় | 2023-08-28 08:34:23

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের ৫ উপজেলায় হঠাৎ বৃষ্টি হওয়ায় বিভিন্ন নদ, নদী ও খাল-বিলে পানি বৃদ্ধি পেয়েছে। তাই এ সময় স্থানীয়রা মাছ ধরার উৎসবে মেতে উঠেছেন। কেউ বড়শি দিয়ে কেউবা জাল দিয়ে মাছ ধরছে। তাছাড়া বিভিন্ন দেশীয় কৌশল ব্যবহার করে মাছ শিকার করছেন অনেকে ।

জানা যায়, এসব নদী ও খাল-বিলে দেশী মাছ পাওয়া যায়, তার মধ্যে টেংড়া, টাকি, শোল, বোয়াল, মাগুর, পুঁটি অন্যতম। এছাড়াও জাল দিয়ে ছোট বড় বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে জেলার এসব নদী ও খাল-বিলে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে জেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায় ছোট বড় সব বয়সীরা নদী ও খাল-বিলে মাছ শিকার করছেন।

জেলার তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের বালুবাড়ি এলাকার মইনুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বিলুপ্তির পথে আজ দেশীয় মাছ, আগের মতো আর মাছ পাওয়া যায় না, বর্ষা মৌসুমে নদীর পানি বাড়লে শখে মাছ শিকার করি আমরা।

একই কথা জানালেন আটোয়ারী উপজেলার আবু তৌহিদ তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, হঠাৎ বৃষ্টিতে খালবিল পানিতে পরিপূর্ণ হওয়ায় আমরা মাছ ধরতে আসছি এবং বিভিন্ন প্রজাতির মাছ পাচ্ছি।

পঞ্চগড়ের করতোয়া, মহানন্দা, ডাহুক, চাওয়াই মরা তিস্তা নদীর উৎপত্তিস্থল পাশ্ববর্তী দেশ ভারতে। দেশে ভারী বৃষ্টি ও ভারত সুইচ গেট খুলে দেওয়ায় নদীর পানি বেড়ে যাওয়ায় ছোট বড় বিভিন্ন মাছ দেখা যাচ্ছে নদীগুলোতে ।

এবিষয়ে পঞ্চগড় নাট্যদল ভূমিজ ও সাংস্কৃতিক সংগঠন 'কারিগর' এর সভাপতি সরকার হায়দার জানান, আগের মতো আর মাছ শিকারের দৃশ্য চোখে পড়ে না। দল বেধে শখে মাছ শিকার করা এটা যেন গ্রাম বাংলার একটি ঐতিহ্য ছিল কিন্তুু এখন আর তা দেখা যায় না তেমন।

এ সম্পর্কিত আরও খবর