হিলিতে কমেছে আমদানি, বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম

দিনাজপুর, দেশের খবর

মোসলেম উদ্দিন, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, হিলি (দিনাজপুর) | 2023-08-21 11:51:24

দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি কম হওয়ায় বেড়ে চলেছে ভারতীয় পেঁয়াজের দাম। দু’দিনে ব্যবধানে প্রকারভেদে কেজিতে ৫ টাকা বেড়েছে। যে পেয়াঁজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা, সে পেঁয়াজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) থেকে পাইকারি বিক্রি হয়েছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে।

ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা ন্যাপিড হঠাৎ করে পেঁয়াজের রফতানি মূল্য সাড়ে ৩০০ ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে। ফলে ভারত থেকে পেঁয়াজের আমদানি কমে যায়।

হিলি স্থলবন্দরে আসছে ভারতীয় ট্রাক

 

আগের দেওয়া সাড়ে ৩০০ ডলারে এলসি গুলোর বিপরিতে ভারতের কাস্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রফতানির অনুমতি না দেওয়ায় গত ১৪ সেপ্টেমম্বর থেকে বিপাকে পড়ে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

আমদানিকারক মাহফুজার রহমন বাবু বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর ৮৫২ ডলার বৃদ্ধি হওয়ায় সাময়ীকভাবে বন্ধ ছিল পেঁয়াজ আমদানি। তাই আগের আমদানি করা পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হয়েছে প্রতিকেজি ৬০ থেকে ৬৫ টাকা দরে।’

ভারতীয় পেঁয়াজ

 

তিনি আরও বলেন, ‘ভারত সরকার পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দেওয়ায় দেশের খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে। ফলে খুচরা বাজারে পেঁয়াজের মূল্য আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর