এক পায়ে চলছে জীবন সংসার

চাঁদপুর, দেশের খবর

মনিরুজ্জামান বাবলু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁদপুর | 2023-08-26 00:50:24

জীবন থেমে থাকে না। আলাউদ্দিনের বেলায়ও থেমে থাকেনি। পেশার তাগিদে আর পেট চালাতে আলাউদ্দিনকে (৪৫) খুঁজে নিতে হয়েছে কর্মসংস্থান। এক পা হারিয়ে যখন ভেবেছিলেন সব কিছুর শেষ। ঠিক তখনই আবার সব কিছু নতুন করে শুরু করতে হয়েছে।

স্ত্রী ও এক মেয়ে সন্তান নিয়ে তার ছোট সংসার। প্রতিবন্ধী ভাতা পেলেও সংসার চালানো কঠিন হয়ে পড়ে। তাই তিনি নিজ উদ্যোগে ব্যবসায় নেমে পড়েন।

চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভার ধেররা গ্রামের বাসিন্দা আলাউদ্দিন। সামান্য পুঁজিতে ভ্রাম্যমাণ কাপড় ব্যবসায়ী হিসেবে কাজ শুরু করেন। ১৫০ টাকা থেকে ৩৫০ টাকা দামের টি-শার্ট, গেঞ্জি ও ফতুয়া বিক্রি করেন তিনি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) জানতে চাইলে তিনি বলেন, আমি হাজীগঞ্জ বাজার ও বলাখাল বাজারে নিয়মিত পায়ে হেঁটে বস্ত্র ব্যবসা করে থাকি। আমি সাধারণ ব্যবসায়ী, তাই আমি সাধারণ ক্রেতাদের কাছে যাই। ব্যবসার মূলধন হিসেবে এক চালান বাকি রেখে ঢাকা থেকে খরিদ করি। খরিদ্দারদের সঙ্গে ভালো সম্পর্ক আছে। মাহাজনও আমাকে বিশ্বাস করেন।

কোনোদিন বিক্রি হয়। আবার কোনোদিন হয় না। ৫০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত বিক্রি হলে দুই থেকে একশ টাকা লাভ হয় বলে জানান আলাউদ্দিন।

২০০৫ সালে চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের শাহরাস্তি এলাকায় একটি সড়ক দুর্ঘটনায় পা হারান। তখন তিনি ঢাকা টু চাঁদপুর বিলাস বাস পরিবহনের একজন স্টাফ ছিলেন। স্ত্রী-সন্তানকে নিয়ে একটু ভালোভাবে বাঁচার স্বপ্ন দেখেন পা হারানো আলাউদ্দিন।

এ সম্পর্কিত আরও খবর