ভ্রাম্যমাণ বইমেলায় বইপ্রেমীদের ভিড়

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-23 16:30:43

বই কিনতে কার না ভালো লাগে। ছোট আকারের বইমেলা শুরু হলেও সেখানে বইপড়া মানুষের ভিড় পরিলক্ষিত হয়। একটি-দুইটি বই না কিনে কেউ বাড়ি ফেরে না। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়া পাবলিক লাইব্রেরি কক্ষে ভ্রাম্যমাণ বইমেলায় বইপ্রেমীদের ভিড় লক্ষ্য করা গেছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, আইএফআইসি ব্যাংক ও জেলা প্রশাসনের সহযোগিতায় বিশ্বসাহিত্য কেন্দ্র কুষ্টিয়ায় এই ভ্রাম্যমাণ বইমেলার আয়োজন করা হয়েছে।

কুষ্টিয়া পাবলিক লাইব্রেরি কক্ষে বইপ্রেমীদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। দেশ বিদেশের খ্যাতনামা লেখকদের প্রায় ১০ হাজার বইয়ের পসরা সাজানো হয়েছে বই মেলায়।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, বিভিন্ন আলমারির তাকে সাজানো রয়েছে দেশি-বিদেশি লেখকদের উপন্যাস, গল্পের বই।

এছাড়াও রম্য রচনা, ভ্রমণ কাহিনি, কবিতা, প্রবন্ধ, নাটকের বই থেকে শুরু করে জীবনীগ্রন্থ, ধর্ম, দর্শন, বিজ্ঞান, সায়েন্স ফিকশন, ভৌতিক উপন্যাস, রূপকথা, অনুবাদগ্রন্থ, ইতিহাস, সমাজতত্ত্ব, স্বাস্থ্য-চিকিৎসা বিষয়ক, রান্না বিষয়ক, কম্পিউটার, ভাষা শেখার বইও পাওয়া যাবে এই ভ্রাম্যমাণ বইমেলায়। রয়েছে শিশুদের জন্যও নানান ধরনের বই।

সামিয়া রহমান নামে এক গৃহিণী বলেন, ‘মেয়েকে সঙ্গে নিয়ে ভ্রাম্যমাণ বইমেলায় এসেছি। রান্নার বইসহ বেশ কয়েকটা পছন্দের বই কিনেছি।’

ইব্রাহিম খলিল নামে একজন বলেন, ‘জ্ঞান চর্চার মাধ্যম বই মানবিক প্রবৃত্তি জাগ্রত করে মানুষ হতে সহযোগিতা করে। বিশেষ করে কোমলমতিদের মানসিকতায় একটি গল্পের চরিত্র বড় ধরনের ছাপ রাখে। এ ধরনের আয়োজনের জন্য বিশ্বসাহিত্য কেন্দ্রকে সাধুবাদ জানাই।’

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

কুষ্টিয়া শহরের বড়বাজার আলিয়া মাদরাসার শিক্ষার্থী মোহাম্মদ এহসান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, তারা দুই বন্ধু মিলে এই বই মেলায় এসেছেন। কয়েকটা বই কিনেছেন।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের সমন্বয়কারী দেলোয়ার হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, চার দিনব্যাপী এ বইমেলায় পাঠকদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। বিকেল ও সন্ধ্যায় বই বিক্রি বেশি হচ্ছে।

তিনি আরও জানান, এ বইমেলায় বিক্রির জন্য দশ হাজার বই রয়েছে। মঙ্গলবার শুরু হওয়া বিশ্বসাহিত্য কেন্দ্র আয়োজিত ভ্রাম্যমাণ বইমেলা চলবে শুক্রবার রাত পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর