সেই অবৈধ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-09-01 12:37:27

স্বাস্থ্য বিভাগের নির্দেশনার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছিল মেহেরপুরের গাংনী সনো ডায়াগনস্টিক সেন্টার। এবার উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠানটি সিলগালা করে দিয়েছে। পাশাপাশি জরিমানাও আদায় করা হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার এ অভিযান পরিচালনা করেন।

গত ১৪ সেপ্টেম্বর দেশের মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কমে ‘বন্ধের নির্দেশের পরও চলছে গাংনী সনো ডায়াগনস্টিক সেন্টার’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এরপর বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসে।

জানা গেছে, সোমবার দুপুরে সহকারী কমিশনার (ভূমি) সুখময় সরকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় সনো ডায়াগনস্টিক সেন্টারের ভেতরে বিভিন্ন কাগজপত্র যাচাই করেন তিনি। কিন্তু ডায়াগনস্টিক সেন্টার অনুমোদনের কোনো কাগজপত্র দেখাতে পারেনি কর্তৃপক্ষ।

এছাড়া ওই ডায়াগনস্টিক সেন্টারে প্রশিক্ষণপ্রাপ্ত কোনো টেকনিশিয়ান নেই। রোগীদের কাছ থেকে নেয়া রক্ত ও কফের নমুনা ফ্রিজে সংরক্ষণ করা হয়। যা বাংলাদেশ মেডিকেল প্র্যাকটিস এবং বেসরকারি ক্লিনিক ও ল্যাবরেটরিজ অধ্যাদেশ ১৯৮২ এর ৮ ও ৯ ধারার পরিপন্থী। মূলত ওই ডায়াগনস্টিক সেন্টারের মালিক মনিরুজ্জামান বিজয় ও হাফিজুর রহমান অনুমোদন ছাড়াই অবৈধভাবে এটি পরিচালনা করছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার জানান, আইন অনুযায়ী ওই ডায়াগনস্টিক সেন্টারকে পাঁচ হাজার টাকা জরিমানা ও সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত ওই প্রতিষ্ঠানটি সিলগালা করে দিয়েছে।

আরও পড়ুন: বন্ধের নির্দেশের পরও চলছে গাংনী সনো ডায়াগনস্টিক সেন্টার

এ সম্পর্কিত আরও খবর