মর্গ যেন নিজেই লাশ হয়ে পড়ে রয়েছে!

ঠাকুরগাঁও, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঠাকুরগাঁও | 2023-08-25 18:17:05

প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের মর্গটির কোনো সংস্কার হয়নি। তাই মর্গটি যেন আজ নিজেই লাশ হয়ে পড়ে আছে। এই আধুনিক যুগেও এখানে হাতুড়ি, বাটাল, করাত আর ছেনি ব্যবহার করে কাটা হয় লাশ।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল থেকে প্রায় এক কিলোমিটার দূরে একটি নির্জন জঙ্গলের মাঝে এই মর্গটির অবস্থান। এখানে না আছে পর্যাপ্ত আলো, না আছে আধুনিক কোনো যন্ত্রপাতি। নেই পর্যাপ্ত পানির ব্যবস্থা। পাশের নদী থেকেই পানি নিয়ে এসে তাদের কাজ করতে হয়।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে এই মর্গে গেলে ঠিক এমন চিত্রই চোখে পড়ে।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

জানা গেছে, ১৯৭৮ সালে ঠাকুরগাঁও সদর হাসপাতালের যাত্রা শুরু হয়। সেই সময় শহর থেকে এক কিলোমিটার দূরে নদীর পাশে নির্মাণ করা হয় এই মর্গটি। প্রতিষ্ঠার পর থেকে হাসপাতালটি কয়েক দফায় সংস্কার করে আধুনিক করা হলেও এই মর্গটির কোনো ধরনের সংস্কার করা হয়নি। মর্গটির সংস্কার বা আধুনিক করার কোনো পদক্ষেপ না নেয়ায় সেখানে এখনো হাতুড়ি, বাটাল, করাত আর ছেনি ব্যবহার করে লাশ কাটা হয়।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলার বিভিন্ন এলাকার লাশের ময়নাতদন্ত করা হয় এই একটি মাত্র মর্গে। ডিএনএ নমুনা সংগ্রহে রাখার নেই কোনো আধুনিক ব্যবস্থা। প্লাস্টিকের কৌটায় নমুনা সংগ্রহ করে যত্রতত্র রাখা হয়।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

অপরদিকে লিঙ্গভেদে ময়নাতদন্তের জন্য পুরুষ ও নারী ডোম রাখার নিয়ম রয়েছে। তবে ঠাকুরগাঁওয়ের মর্গে শুধুমাত্র একজন পুরুষ ডোমই কর্মরত রয়েছেন। নিজস্ব কোনো ল্যাবরেটরি না থাকায় ঢাকার মহাখালী জনস্বাস্থ্য কেন্দ্রে মৃতের ভিসেরা পরীক্ষার জন্য পাঠানো হয়। তারপর মাসের পর মাস ভিসেরা রিপোর্টের জন্য অপেক্ষা করতে হয়। এ কারণে ময়নাতদন্তের রিপোর্ট দিতে দেরি হয়।

এ বিষয়ে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক প্রভাষ কুমার দাশ জানান, বর্তমানে মর্গটি খুবই খারাপ অবস্থায় রয়েছে। এটি সংস্কার ও আধুনিকায়নের জন্য আবেদন পাঠানো হয়েছে। সংস্কার করা হলে আরও লোকবল নিয়োগের ব্যবস্থা করা হবে। আশা করা যাচ্ছে দ্রুত এটি সংস্কার ও আধুনিকায়ন করার বাজেট পাশ হবে।

এ সম্পর্কিত আরও খবর