বৃষ্টিতে জনজীবন স্থবির, শীতকালীন সবজির ক্ষতি

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-09-01 08:50:56

গাইবান্ধা জেলায় গত দুইদিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। টানা বৃষ্টিপাতের কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া দিনমজুর মানুষগুলো বেশি বিপদে পড়েছে। একই সঙ্গে ক্ষেতে থাকা শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।

মূলত রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) পর্যন্ত জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। এ কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মানুষ বাড়ি থেকে বের হচ্ছে না। রাস্তা-ঘাট প্রায় জনশূন্য হয়ে পড়েছে। ছোটখাটো পরিবহনের মালিকরা পেটের তাগিদে গাড়ি নিয়ে বের হলেও যাত্রীর দেখা মিলছে না।

এছাড়া অন্যের জমিতে কাজ করা শ্রমিকরাও শ্রম বিক্রি করতে পারছে না। ফলে তাদের পরিবার পরিজন নিয়ে দুর্বিষহ জীবনযাপন করতে হচ্ছে।

 ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কের সিএনজি চালক বাদশা মিয়া জানান, গত দুই দিন ধরে বৃষ্টির কারণে যাত্রী পাওয়া যাচ্ছে না। এ কারণে উপার্জন না থাকায় পরিবার নিয়ে বিপাকে পড়েছেন। একই কথা জানালেন সাদুল্লাপুর-মিরপুর সড়কের অটোভ্যান চালক আজাদুল ইসলামও।

গোবিন্দগঞ্জ উপজেলার কৃষক খাজা মিয়া জানান, শীতকালীন সবজি উৎপাদনের জন্য সম্প্রতি লাল শাক, পালং শাক ও ফুলকপির বীজ বপন করেছিলেন। কিন্তু দুই দিনের বৃষ্টিতে তা নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক ড. এসএম ফেরদৌস বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফলে কৃষকদের শীতকালীন ফসলের আংশিক ক্ষতি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর