বেনাপোল সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল(যশোর) | 2023-08-26 00:15:19

যশোরের বেনাপোলে সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী (বিএসএফ) কর্মকর্তাদের মধ্যে যৌথ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বেনাপোল সীমান্তের তেরঘর কামারবাড়ি এলাকায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিএসএফের ১১ সদস্যের নেতৃত্ব দেয় ৬৪ ব্যাটালিয়ন বিএসএফের অধিনায়ক শ্রী নিলটপাল কুমার পান্ডে। বিজিবির পক্ষে নেতৃত্বে ছিলেন ২১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকারসহ বিভিন্ন পর্যায়ের ১৫ সদস্য।

এদিকে, বিএসএফ প্রতিনিধি দলটি পতাকা বৈঠকের জন্য শূন্য রেখায় পৌঁছালে ২১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে তাদের সভাস্থলে নেওয়া হয়।

বিজিবি সূত্র জানায়, শূন্য রেখার উভয় পাশে ১৫০ গজের মধ্যে ৩ ফুট উচ্চতার গাছপালা ও ফসলাদি অপসারণ, মাদক ও অন্যান্য চোরাচালান মালামাল আটক, ভারত কর্তৃক তেরঘর এলাকা দিয়ে চোরাচালান ও অবৈধ পারাপার রোধকল্পে নিরাপত্তা বেষ্টনী,আলোর ব্যবস্থা, বিএসএফ কর্তৃক সীমান্তের ১৫০ গজের মধ্যে একসারি বিশিষ্ট কাঁটাতারের বেড়া ও পাম্প হাউজ নির্মাণের জন্য প্রস্তাবিত স্থানে বিজিবি ও বিএসএফের যৌথ পরিদর্শন, সীমান্তের স্পর্শকাতর স্থানসমূহ ব্যবহার করে অবৈধ অনুপ্রবেশ রোধসহ সুষ্ঠু সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত আলোচনা হয়। এছাড়া সীমান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সীমান্ত অপরাধ দমনে উভয় পক্ষের মধ্যে নিয়মিত যোগাযোগ, পারস্পরিক সহযোগিতা ও সমন্বয় বাজায় রাখার পদ্ধতি নিয়েও আলোচনা হয়।

এ সম্পর্কিত আরও খবর