কোটি টাকার ভবন নির্মাণে নিম্নমানের ইট-সুরকি!

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-30 10:45:37

নাটোরের সিংড়া উপজেলার ইটালী ইউনিয়নের সাতপুকুরিয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের দ্বি-তল ভবন নির্মাণ কাজে নিম্নমানের উপকরণ ব্যবহারের অভিযোগ উঠেছে। নিম্নমানের ইট ও সুরকি ব্যবহারের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছে স্কুলের ম্যানেজিং কমিটি ও স্থানীয় এলাকাবাসী।

জানা যায়, সাতপুকুরিয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের দ্বি-তল ভবন নির্মাণের কাজ করছেন রাজশাহীর মেসার্স মুমু এন্টারপ্রাইজের ঠিকাদার আমিরুল কবির বাবু। কাজের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২ লাখ ৫৬ হাজার টাকা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়টিতে নিম্নমানের ও ধুলা মিশ্রিত সুরকি দিয়ে ঢালাই কাজ চলছে। ইতোপূর্বে দ্বিতীয় তলার কয়েকটি পিলার নির্মাণের পর প্লাস্টার করা হলেও তা থেকে নিম্নমানের খোয়া খসে পড়তে দেখা গেছে।

বিষয়টি জানতে চাওয়া হলে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে তদারকিতে নিয়োজিত রুবেল হোসেন বলেন, ‘এক গাড়ি ইটের মধ্যে একশ থেকে দেড়শটি ইট খারাপ আসবেই। এটা কোনো ব্যাপার নয়।'

ভবন নির্মাণের জন্য ইট ভাঙা হচ্ছে। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

অভিযোগ রয়েছে, বিষয়টি সংশ্লিষ্ট প্রকৌশলীকে অবগত করা হলে তারা সরেজমিনে এসে কাজ পরিদর্শন করে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নিম্নমানের মালামাল ফেরত নিতে বলেছেন। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান সেদিকে কর্ণপাত না করে ইচ্ছে মতো সুরকি দিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। স্কুলের একাধিক শিক্ষার্থী ও অভিভাবকদের আশঙ্কা নিম্নমানের সুরকি ব্যবহারের ফলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘ভবনের নির্মাণ কাজ নিয়ে আমরা আপত্তি তুলেছি। বাধাও দিয়েছি। সেই সঙ্গে ম্যানেজিং কমিটির মিটিংয়ের মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। তবে ঠিকাদার কাজ অব্যাহত রেখেছে।'

এ বিষয়ে জানতে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আমিরুল কবির বাবুর মোবাইলে একাধিকবার কল করা হলেও তা রিসিভ করেননি তিনি। তবে তার কাজের অংশীদার সোহেল হোসেন জানান, নিম্নমানের উপকরণ ব্যবহারের বিষয়টি তাদের জানা নেই।

নাটোর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী বকুল হোসেন জানান, অভিযোগ পাওয়ার পর সরেজমিন পরিদর্শন করে কাজ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে ঠিকাদারকে উপকরণ পরিবর্তন করতে বলা হয়েছে। এসবের ব্যত্যয় ঘটলে তাকে আর কাজ করতে দেয়া হবে না।

এ সম্পর্কিত আরও খবর