বান্দরবানে মধু পূর্ণিমা পালিত

বান্দরবান, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বান্দরবান | 2023-08-30 06:42:54

বান্দরবানে গৌতম বুদ্ধের স্মরণে নানা আয়োজনে মধু পূর্ণিমা পালন করেছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মধু পূর্ণিমা উপলক্ষে বান্দরবানে সকাল থেকে পাহাড়ি পল্লিগুলো বৌদ্ধ ধর্মালম্বীরা নারী-পুরুষ, শিশু-কিশোরেরা বিভিন্ন ফলমূল, মধু ও মজাদার সব খাবার নিয়ে কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, রাজগুরু বৌদ্ধ বিহার, সার্বজনীন বৌদ্ধ বিহারসহ পাহাড়ের সবগুলো বৌদ্ধ বিহারে সমবেত হয়।

পূজনীয় ভিক্ষু সংঘের উদ্দেশ্য সংঘদান, অষ্টপরিষ্কার দান ও হাজার প্রদীপ প্রজ্জ্বলন, প্রার্থনাসহ নানা কর্মসূচিতে অংশ নেন বৌদ্ধ ধর্মালম্বীরা। ধর্মীয় প্রার্থনায় বিশ্ব শান্তির জন্য প্রার্থনা করেন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের প্রধান ধর্মীয় গুরু উচহ্লা ভান্তে।

মধু পূর্ণিমায় বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের ভিড়


বৌদ্ধ ধর্মালম্বী ক্যমুই অং মারমা বলেন, শত বছর আগে পূর্ণিমার এ তিথিতে পাহাড়ের বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে এবং একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল। তাই দিনটিকে স্মরণ করে প্রতি বছরের ভাদ্র মাসের পূর্ণিমার এই তিথিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা হিসেবে পালন করে আসছে।

এটি বৌদ্ধ ধর্মালম্বীদের বড় ধর্মীয় অনুষ্ঠানগুলোর মধ্যে একটি। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে।

 

এ সম্পর্কিত আরও খবর