ফরিদপুরের জায়নুল স্যার আর নেই

ফরিদপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ফরিদপুর | 2023-08-27 05:54:51

ফরিদপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক কাজী জায়নুল আবেদীন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

বুধবার (১১ সেপ্টেম্বর) দিবাগত রাত পৌনে ৩টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। স্ত্রী, চার মেয়ে ও তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী স্বজন রেখে গেছেন তিনি। মৃত্যুর আগে তিনি বার্ধক্যজনিত রোগে দীর্ঘদিন যাবত অসুস্থ ছিলেন।

তার ভাগ্নে সাংবাদিক রুহুল আমিন জানান, ফরিদপুরে গুহলক্ষ্মীপুরে ধোপাবাড়ি রোডের বাসায় বসবাস করতেন তিনি। অসুস্থতার কারণে চিকিৎসার জন্য ঢাকায় গেলে সেখানেই তার মৃত্যু হয়। এরমধ্যে বেশ কয়েকদিন ঢাকার হাসপাতালে ভর্তিও ছিলেন তিনি।

তিনি জানান, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) তার দীর্ঘ দিনের কর্মস্থল ফরিদপুর উচ্চ বিদ্যালয় মাঠে বাদ জোহর নামাজে জানাজা শেষে আলীপুর কবরস্থানে মরদেহ দাফন করা হবে।

তার ছোট ছেলে রায়হানুল আবেদীন তপু জানান, ১৯২৮ সালে ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তৎকালীন ইয়াছিন হাই স্কুল থেকে মেট্রিকুলেশন ও রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি পাশ করে ঝিলটুলী মডেল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। এরপর ১৯৫৬ সাল ২০০২ সাল ফরিদপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। এরমধ্যে ১৯৭৪ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করা অবস্থায় অবসরে যান তিনি।

তিনি জানান, রাজনীতির প্রতি ঝোঁক ছিল তার। ১৯৬৬ তিনি ফরিদপুর পৌরসভা নির্বাচনে অংশগ্রহণ করেন। ১৯৭০ সালে শিক্ষক নেতা হিসেবে শিক্ষকদের ব্যানারে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনেও অংশগ্রহণ করেছিলেন। পরে বঙ্গবন্ধুর মৃত্যুর পর যখন বঙ্গবন্ধু পরিষদ করা হয়। সেসময় তিনি ওই পরিষদের ফরিদপুর জেলার আহ্বায়ক ছিলেন। চাকরি থেকে অবসরে যাওয়ার পর সরাসরি আওয়ামী লীগের দলীয় রাজনীতি জড়িয়ে পড়েন। ২০০৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এছাড়া ২০১১-১৬ সালের মেয়াদে তিনি ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

তার মৃত্যুতে জাতীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, ফরিদপুর সদর আসনের সাংসদ ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি, ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মঞ্জুর হোসেন বুলবুল, ফরিদপুর জেলা আওয়ামী লীগ, ফরিদপুর জেলা পরিষদ, ফরিদপুর প্রেসক্লাব, ফরিদপুর জেলা শিক্ষক সমিতিসহ বিভিন্ন ব্যক্তি ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শোক জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর