অসময়ে তরমুজ চাষ করে লাভবান তারা

, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঠাকুরগাঁও | 2023-08-29 12:49:10

চুয়াডাঙ্গায় অসময়ে তরমুজ চাষের বিষয়টি তারা টিভির পর্দায় প্রথম দেখেছিলেন। এরপর ওই তরমুজ চাষের প্রতি তাদের আগ্রহ বাড়ে। তাইতো চাষের ব্যাপারে বিস্তারিত জানতে চুয়াডাঙ্গায় চলে যান ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার উপদল গ্রামের তিন কৃষক।

সেখানে গিয়ে কীভাবে অসময়ে মাচায় ব্ল্যাক বক্স ও সাগর কিং তরমুজ চাষ করতে হয় সে বিষয়ে নিয়ম শিখে আসেন তারা। পরে নিজ জেলায় ভিন্ন পদ্ধতিতে মাচায় তরমুজ চাষ করেন এবং সফলতা পান।

ওই তিন কৃষক হলেন- ঠাকুরগাঁও পীরগঞ্জ উপজেলার উপদল গ্রামের গোলাম রব্বানী রুবেল, শহিদুল্লাহ ও রেঞ্জু সরকার।

জানা গেছে, ওই কৃষকরা শুধুমাত্র মৌসুমের সময় তরমুজ চাষ করতেন। কিন্তু এই প্রথম ৫ বিঘা জমিতে অসময়ে তরমুজ চাষ করেছেন। এতে খরচ হয় ৪ লাখ টাকা। তবে দুই মাসের মাথায় ৪ বিঘা জমির তরমুজ ১২ লাখ টাকায় বিক্রি করেছেন। এখনো ১ বিঘা জমির তরমুজ অবিক্রীত রয়েছে। যা আরও ৩ লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

ওই কৃষকরা বলেন, ‘ব্ল্যাক বক্স ও সাগর কিং তরমুজ চাষ করে অল্প সময়ে আমরা অনেক লাভবান হয়েছি। আমাদের দেখে আশপাশের অন্য কৃষকরাও ওই তরমুজ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।’

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, অসময়ে মাচায় তরমুজ চাষ করে ওই তিন কৃষক অনেক লাভবান হয়েছেন। তাদের দেখে অন্য কৃষকরাও তরমুজ চাষে আগ্রহ দেখাচ্ছে। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সাহায্য করা হবে।

এ সম্পর্কিত আরও খবর