নুরুল আজাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

চাঁদপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁদপুর | 2023-08-24 21:46:04

চাঁদপুরের মনপুরা বাতাবাড়িয়া এক সময় ছিল অবহেলিত জনপদ। তখন জ্ঞানের আলো স্পর্শ করেনি ওই গ্রামে। গ্রামের ছেলে বা মেয়েরা যাতে শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় সেজন্য স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করেন প্রয়াত নুরুল আজাদ। তিনি নুরু বা নুর ইসলাম নামেও বেশ পরিচিত।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) প্রয়াত এই সমাজ সংস্কারকের তৃতীয় মৃত্যুবার্ষিকী। বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক নুরুল আজাদ ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

জানা গেছে, নুরুল আজাদ ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর চাঁদপুর জেলার কচুয়া উপজেলার ৮ নং কাদলা ইউনিয়নের মনপুরা বাতাবাড়িয়া মজুমদার বাড়ির সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আব্দুল খালেক মজুমদার এবং মায়ের নাম ফাতেমা বেগম। ৫ ভাই ও ১ বোনের মধ্যে নুরুল আজাদ ছিলেন সবার বড়। ব্যক্তি জীবনে স্ত্রী, তিন ছেলে এবং এক মেয়ে রেখে গেছেন তিনি। নুরুল আজাদ ছিলেন ছোটবেলা থেকেই স্বপ্ন বিলাসী এবং জনকল্যাণমূলক কাজের অনুপ্রেরণাদায়ক মানুষ।

সমাজ সংস্কারে তিনি নিজের জমিতে নিজস্ব অর্থায়নে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যা বর্তমানে ১৩৭ নং বাতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে পরিচিতি। কচুয়া উপজেলা ও নুরুল আজাদের নিজ এলাকার পাঁচ কিলোমিটারের মধ্যে কোনো বিদ্যালয় ছিল না। তাই অত্র এলাকার শিক্ষার্থীদের কথা চিন্তা করে ১৯৯২ সালে মাধ্যমিক বিদ্যালয় গড়ে তোলেন তিনি। যা মনপুরা বাতাবাড়িয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় নামে সুপরিচিত। পরবর্তীতে উচ্চ শিক্ষা বিস্তারে ১৯৯৫ সালে একটি কলেজ প্রতিষ্ঠা করেন। যা বর্তমানে নুরুল আজাদ কলেজ নামে পরিচিত। পাশাপাশি বিভিন্ন এলাকায় মসজিদ, মাদরাসা ও মক্তব প্রতিষ্ঠা করেন তিনি।

এদিকে তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের পরিবার ও তার প্রতিষ্ঠা করা শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে আগামীকাল বুধবার সকালে কোরআনখানি, দোয়া মাহফিল ও স্মরণসভার আয়োজন করা হয়েছে।

জানা গেছে, মনপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করার মধ্য দিয়ে নুরুল আজাদের শিক্ষা জীবন শুরু হয়। শিক্ষা জীবনে কচুয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, কুমিল্লা লালমাই কলেজ থেকে এইচএসসি পাস করেন। উচ্চ শিক্ষা গ্রহণের জন্য ভর্তি হন প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে। পরে তিনি কর্মসংস্থানের জন্য প্রথমে সিঙ্গাপুরে ও পরে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান এবং সেখানে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। রাজনৈতিকভাবেও সক্রিয় ছিলেন নুরুল আজাদ।

এ সম্পর্কিত আরও খবর