মেহেরপুরে ডেঙ্গুর কারণ অনুসন্ধানে আইইডিসিআর দল

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-09-01 03:48:01

মেহেরপুর জেলায় বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। এখনো প্রতিদিন গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছেন নতুন রোগী। ডেঙ্গু রোগের বিস্তারের কারণ অনুসন্ধানে ও প্রতিরোধে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা (আইইডিসিআর) প্রতিষ্ঠানের ১৩ সদস্যের একটি দল এখন মেহেরপুরের গাংনী উপজেলার বিভিন্ন গ্রামে কাজ করছে।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুর থেকে তারা এ কাজ শুরু করে। ডেঙ্গু আক্রান্ত এলাকাগুলো পরিদর্শন, ডেঙ্গুর লার্ভা সংগ্রহ, এডিস মশার জীবাণু আছে কিনা তা পরীক্ষা করবেন আইইডিসিআর দলের সদস্যরা।

রাজধানীর মহাখালী থেকে মেহেরপুরে আগত এই আইইডিসিআর প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী ডা. নুসরাত শারমিন জানান, আক্রান্ত রোগী ও তাদের স্বজনদের রক্ত সংগ্রহ করা হচ্ছে। ডেঙ্গু আক্রান্ত রোগীদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য নেওয়া হচ্ছে। তাদের কাছ থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করে ডেঙ্গু বিস্তারের কারণ নির্ণয় করা হবে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে বলা যাবে মেহেরপুরের স্থানীয় মানুষ কেন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে।

প্রসঙ্গত, জেলায় এ পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ১৯৫ জন। এর মধ্যে গাংনী উপজেলায় শনাক্ত হয়েছে ১২৭ জন। ১২৭ জন রোগীর মধ্যে বেশিরভাগই স্থানীয়ভাবে আক্রান্ত। ফলে গাংনী উপজেলার বিভিন্ন গ্রামে এডিস মশা ছড়িয়ে পড়েছে বলে নিশ্চিত চিকিৎসকরা।

এ সম্পর্কিত আরও খবর