খসে পড়ছে পলেস্তারা, তবুও চলছে অফিসের কার্যক্রম

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজবাড়ী | 2023-09-01 21:07:01

জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনে অনিরাপত্তার মধ্যেই দাফতরিক কাজ করছেন রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা কোর্ট বিল্ডিংয়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। একই ঝুঁকি নিয়ে ভবনের মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে সেলাই প্রশিক্ষণ নিতে আসেন প্রশিক্ষণার্থীরাও। 

সোমবার (২ সেপ্টেম্বর) উপজেলা কোর্ট বিল্ডিংয়ে গিয়ে দেখা যায়, ভবনটিতে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পরিসংখ্যান অফিস, পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন, সেটেলমেন্ট অফিস ও উপজেলা শিক্ষা প্রকৌশলীর কার্যালয় রয়েছে। সরকারি নিয়মানুযায়ী সকল কর্মকর্তা-কর্মচারী অফিস করছেন। কিন্তু প্রতিটি অফিসের কক্ষের ছাদই ফেটে গেছে। ছাদ থেকে খসে পড়ছে পলেস্তারা। এর মধ্যেই বাধ্য হয়ে অফিসের সকল দাফতরিক কাজ করতে হচ্ছে কর্মকর্তা-কর্মচারীদের।

তবে পাঁচটি অফিসের মধ্যে বেশি ঝুঁকিপূর্ণ রয়েছে মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়। যেখানে প্রতিদিনই ছাদ থেকে খসে পড়ছে পলেস্তারা। আর কক্ষের ছাদে দেখা দিয়েছে বড় বড় ফাটলের। ফলে কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি ঝুঁকিতে রয়েছে মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে সেলাই প্রশিক্ষণ নিতে আসা ৩০ জন প্রশিক্ষণার্থীও।

প্রশিক্ষণার্থী শিপ্রা ও সুমি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমরা এখানে প্রতিদিন সেলাইয়ের ওপর প্রশিক্ষণ নেই। কিন্তু আমাদের মাথার ওপর মাঝে মাঝেই ছাদ থেকে ইট, খোয়া ও বালু খসে পড়ে। আমরা ভীষণ অনিরাপত্তায় রয়েছি।

মহিলা বিষয়ক কর্মকর্তা তহমিনা খানম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘অনেক দিন ধরেই আমার অফিসের পাঁচটি কক্ষই ঝুঁকিপূর্ণ রয়েছে। কক্ষের ছাদ থেকে গতকাল (রোববার) ইট ও খোয়া ভেঙে মেঝেতে পড়েছে। ভাগ্য ভালো সেখানে কেউ ছিল না। কেউ থাকলে ওই সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারতো।’

উপজেলা নির্বাহী অফিসার ইশরাত জাহান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বিষয়টি আমি জানি। গতকাল (রোববার) মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের ছাদ থেকে পলেস্তারা খসে পড়েছে। আমরা খুব দ্রুতই ওখান থেকে সকল অফিস স্থানান্তর করে নতুন ভবনে নিয়ে আসব।’

এ সম্পর্কিত আরও খবর