৭ মাস ধরে অচল ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্স

ময়মনসিংহ, দেশের খবর

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-29 13:28:44

যান্ত্রিক ত্রুটির কারণে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের অ্যাম্বুলেন্সটি সাত মাস ধরে অচল অবস্থায় পড়ে আছে। এতে উপজেলা থেকে রোগী স্থানান্তর করতে ভোগান্তিতে পড়তে হচ্ছে রোগী ও তাদের স্বজনদের।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, বিকল হওয়া অ্যাম্বুলেন্সটি মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হলেও তারা কোন উদ্যোগ নেয়নি।

এদিকে অ্যাম্বুলেন্স সেবা বন্ধ থাকায় রোগীদের উন্নত চিকিৎসার জন্য জেলা শহরে নিতে বিপাকে পড়ছেন স্থানীয়রা। তাই দ্রুত অ্যাম্বুলেন্সটি মেরামতের দাবি জানিয়েছেন তারা।

জানা গেছে ঈশ্বরগঞ্জ ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সটি নিজ উপজেলা ছাড়াও পাশ্ববর্তী গৌরীপুর ও নান্দাইল উপজেলায় দুর্ঘটনায় আহত ও জরুরি রোগীরদের সেবা দিত। কিন্ত চলতি বছরের ২ ফেব্রুয়ারি ফায়ার সার্ভিসের স্টেশনের অ্যাম্বুলেন্সটি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে যায়। কর্তৃপক্ষ যান্ত্রিক ত্রুটি সারানোর চেষ্টা করেও অ্যাম্বুলেন্স চালু করতে পারেনি।

ঈশ্বরগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের অ্যাম্বুলেন্সটি প্রতিদিন কমপক্ষে অর্ধশতাধিক রোগীর আনা-নেওয়ার কাজে ব্যবহার হতো। এ ক্ষেত্রে জেলা শহরে রোগী আনা-নেওয়ার ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া পড়ত ৯ টাকা। কিন্তু অ্যাম্বুলেন্স সেবা বন্ধ থাকায় বিকল্প যানবাহনে ব্যবস্থায় মুমূর্ষু রোগীকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করতে গিয়ে রোগী ও স্বজনদের গুণতে হচ্ছে দ্বিগুণ থেকে তিনগুণ টাকা। এক্ষেত্রে বিত্তবান রোগীদের আর্থিক সমস্যা না হলেও দুর্ভোগের শিকার হচ্ছেন স্বল্প আয়ের মানুষরা।

স্থানীয়রা জানান, রাতে জরুরি মুহূর্তে অনেক সময় যানবাহন পাওয়া যায় না। রোগীর চাপের কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সও ব্যস্ত থাকে। ফলে রোগী নিয়ে স্বজনদের দুর্ভোগ পোহাতে হয় এবং রোগীর অবস্থা আরও খারাপ হয়ে যায়।

মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হলুদ জানান, ফায়ার সার্ভিস তাদের সেবার মাধ্যমে মানুষের খুব কাছে পৌঁছেছে। সাত মাস ধরে অ্যাম্বুলেন্সটি নষ্ট হয়ে পড়ে থাকায় সাধারণ মানুষ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। দ্রুত নতুন একটি অ্যাম্বুলেন্স দিয়ে ফায়ার সার্ভিসের সেবাটি চালুর দাবি জানান তিনি।

ঈশ্বরগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মোহাম্মদ মাহফুজুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সটি সম্পূর্ণ অচল হয়ে গেছে। এই মুহূর্তে আমাদের নতুন অ্যাম্বুলেন্স প্রয়োজন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নতুন অ্যাম্বুলেন্স প্রাপ্তির জন্য স্থানীয় এমপি মহোদয়ের ডিও লেটার নিয়ে আবেদন করতে বলেছেন।

এ সম্পর্কিত আরও খবর