মেঘনার স্রোতে ভাঙছে চাঁদপুরের রাজরাজেশ্বর ইউনিয়ন

চাঁদপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁদপুর | 2023-08-28 19:14:02

চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মেঘনা নদীতে ফের ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। গত তিনদিন ধরে উত্তরাঞ্চল থেকে নেমে আসা বন্যার পানিতে নদীর স্রোত বেড়ে যায়। এতে নদীর পাড়ে তীব্র ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের কবলে ইতোমধ্যে রাজরাজেশ্বর মোজাফ্ফরিয়া দাখিল মাদরাসা ও ওমর আলী উচ্চ বিদ্যালয়সহ শতাধিক বসত ঘর বিলীন হয়ে গেছে।

ভাঙনকবলিত ওমর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক সফিউল্লাহ সরকার ও রাজরাজেশ্বর মোজাফ্ফরিয়া দাখিল মাদরাসার প্রিন্সপাল এএইচএম হাবিবুল্লাহ জানান, জোয়ার শেষে ভাটা শুরুর সময়টাতেই ভাঙন শুরু হয়।

তারা বলেন, আমরা কোনো ত্রাণ চাই না। আমরা চাই আমাদর ওমর আলী উচ্চ বিদ্যালয় রক্ষায় স্থায়ী পদক্ষেপ গ্রহণ করা হোক।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হস্তক্ষেপ কামনা করেছেন ভাঙন কবলিত রাজরাজেশ্বর ইউনিয়নের শিক্ষার্থীরা ও শতাধিক অসহায় পরিবারগুলো।

রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ মো.হযরত আলী বেপারী জানান, উজান থেকে প্রবল বেগে পানি চাঁদপুর হয়ে নদী দিয়ে বঙ্গোপসাগরে প্রবাহিত হচ্ছে। এতে রাজরাজেশ্বর ইউনিয়নের চর এলাকায় মেঘনা ও পদ্মা নদীর মিলনস্থলে প্রচণ্ড ঢেউ এবং ঘূর্ণিস্রোতের সৃষ্টি হচ্ছে। যার কারণে ঢালীর বাজার,দেওয়ান বাজার, লগ্মীমারা ও বন্ধুকসী বাজার এলাকায় নদী ভাঙছে। এ পরিস্থিতিতে ইউনিয়নের রাজরাজেশ্বর মোজাফ্ফরিয়া দাখিল মাদরাসা ও ওমর আলী উচ্চ বিদ্যালয় পদ্মার ভাঙনে বিলীন হয়ে গেছে।

তিনি বলেন, ‘ওই এলাকার নদীর তীরবর্তী বাকি অংশগুলোও ভাঙনের আশঙ্কা রয়েছে। তাই আমরা ঘর-বাড়ি সরিয়ে নিচ্ছি। আমরা আশ্রয়ের ব্যবস্থা করছি। তাদের যতটুকু সহযোগিতা করার জন্য চেষ্টা করব। বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর