সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে নৌকা বাইচ ১৪ সেপ্টেম্বর

নড়াইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নড়াইল | 2023-08-29 00:56:39

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামী ১৪ সেপ্টেম্বর। চিত্রানদীর শেখ রাসেল সেতু থেকে এস এস সুলতান সেতু পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি আনজুমান আরার সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহাবুবুর রশিদ, পুলিশ সুপার মোঃ ইমরান শেখ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু প্রমুখ। এসময় সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের আয়োজনে ১১, ১২ ও ১৩ সেপ্টেম্বর শহরের সুলতান মঞ্চে সুলতান উৎসব অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ শ্যামল ছায়া ঘেরা, পাখির কলকাকলিতে ভরা মাছিমদিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তার পিতা মোঃ মেছের আলি মাতা মোছাঃ মাজু বিবি। কালোত্তীর্ণ এই চিত্রশিল্পীকে ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক প্রদান করা হয়েছিল।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর