সফল উদ্যোক্তা শাহিনুরের গল্প

কুষ্টিয়া, দেশের খবর

এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-28 10:34:16

দৃঢ় ইচ্ছাশক্তি, কঠোর পরিশ্রম ও মেধার কারণে সফল উদ্যোক্তা হতে পেরেছেন কুষ্টিয়ার ভেড়ামারার শাহিন পোলট্রি হ্যাচারির মালিক শাহিনুর রহমান শাহীন।

শাহিনুর রহমান জানান, ২০০২ সালে বাবার সাথে যৌথ উদ্যোগে মুরগির খাবারের ব্যবসা শুরু করেন। তবে অনেক প্রতিযোগী থাকায় একপর্যায়ে ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হন। কিন্তু দমে যাননি শাহিনুর। ২০০৬ সালে বামনপাড়ায় প্রতিষ্ঠা করেন হ্যাচারি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

শাহিনুরের খামারে গিয়ে দেখা গেছে, তিনটি বড় বড় সেডের মধ্যে ব্রয়লার ও লেয়ার মুরগি তোলা হয়েছে। সেডগুলোতে সাত হাজারের বেশি মুরগি রয়েছে। পাশের গোয়ালে আছে গাভিসহ ১৭টি গরু। তার পাশে কবুতরের ঘর। নিজেই গম-ভুট্টা দিয়ে মুরগির মানসম্মত খাবার তৈরি করেন শাহিন।

জানা গেছে, খামারের ইনকিউবেটরে বাচ্চা ফোটান শাহিনুর। মুরগির রোগ সম্পর্কেও ভালো ধারণাও আছে তার। নিয়েছেন বিভিন্ন প্রশিক্ষণও। ফলে একাধারে তিনি খামারের শ্রমিক, কারিগরি কর্মকর্তা, চিকিৎসক ও বিপণনকর্মী। খামারের পাশাপাশি কুষ্টিয়া সরকারি কলেজ থেকে ২০১৫ সালে মাস্টার্স পাস করেছেন শাহিনুর।

শাহিনের কাজ দেখে উপজেলার বিভিন্ন এলাকার অনেকে খামার গড়ে তুলেছেন। আশপাশের জেলার শতাধিক যুবক মুরগি পালন ও কর্মসংস্থানে শাহিনুরের সহযোগিতাও নিয়ে থাকেন। পেয়েছেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, সেরা খামারি (পোলট্রি) ক্যাটাগরিতে তীর–প্রথমআলো কৃষি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন এই তরুণ উদ্যোক্তা।

এ সম্পর্কিত আরও খবর