ইলিশে ছেয়ে গেছে বাজার, কমেছে দেশি মাছের দাম

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-11 17:03:11

মেহেরপুরের বাজারগুলোতে বেড়েছে মাছের রাজা ইলিশের সরবরাহ। তাই বিভিন্ন শ্রেণি পেশার মানুষের নজর ইলিশের প্রতি। ফলে চাহিদা কমেছে স্থানীয়ভাবে চাষ হওয়া মাছের। এতে হতাশ হয়ে পড়েছেন মেহেরপুরের মৎস্য চাষিরা।

জেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, রূপালী ইলিশ বাজারে ছেয়ে গেছে। দর বেশি হলেও ক্রেতার অভাব নেই। ফলে গত দুই সপ্তাহের ব্যবধানে দেশি মাছের দাম কমেছে কেজিপ্রতি ২০-১০০ টাকা। ছোট আকারের রুই ১৬০ টাকা থেকে কমে ১৩০ টাকা, বড় রুই ২৫০ টাকা থেকে কমে ১৭০ টাকা। বড় আকারের সিলভার কার্প (দেড় কেজির ওপরে) ২৫০ থেকে কমে ১৮০ টাকা।

অন্যান্য মাছের মধ্যে গ্রাসকার্প ৩০০ টাকা থেকে ২০০ টাকা, মনোসেক্স ১৩০ টাকা থেকে ১০০ টাকা, বাটা ১৫০ টাকা থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

গাংনী বাজারের মাছ বিক্রেতা সারিফুল ইসলাম জানান, স্থানীয় পুকুর ও আবদ্ধ জলাশয়ে চাষ হওয়া মাছের তেমন চাহিদা নেই। ফলে বেচাবিক্রি অর্ধেকে নেমেছে।

তবে বাজারগুলোতে কেজিতে ৬০০ গ্রামের ইলিশ ৫০০ টাকা, ৩০০ গ্রামের ইলিশ ৪০০ টাকা, ৮০০ গ্রামের ইলিশ ৭০০-৮০০ টাকা ও জাটকা বিক্রি হচ্ছে ৩৫০ টাকা করে বিক্রি হচ্ছে।

অনন্ত হালদার নামের এক ইলিশ ব্যবসায়ী জানান, এ মৌসুমে মেহেরপুর আড়তে ইতোমধ্যে ২০-৩০ মণ ইলিশ পাইকারি বিক্রি হয়েছে। দাম কমে গেছে এ পরিমাণ দাঁড়াবে ৫০-৬০ মণ।

একই বাজারের মাছ ব্যবসায়ী জাহিদুর রহমান জুম্মান জানান, ইলিশের আগ্রাসনে স্থানীয়ভাবে চাষ হওয়া মাছের চাহিদা কমেছে।

মাছ চাষি বানিয়াপুকুর গ্রামের কামরুল ইসলাম জানান, ইলিশের মৌসুমে দেশি মাছের দাম কমেছে। ফলে চাষিরা লোকসানের সম্মুখীন হচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর