লালমনিরহাটে প্রতিষ্ঠিত হবে বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয়

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লালমনিরহাট | 2023-08-31 08:41:38

লালমনিরহাটে প্রতিষ্ঠিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস হবে লালমনিরহাটের বিমানবন্দর এলাকায় বলে জানান সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয় স্থাপনার জন্য লালমনিরহাট বিমানবন্দর পরিদর্শন শেষে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মুহাম্মদ কাদের উপস্থিত ছিলেন।

 

সমাজকল্যাণমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলের উন্নয়নের স্বার্থে দেশের মধ্যে প্রথম এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেন। ইতোমধ্যে এ বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি ও রেজিস্টারসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে যোগ্যদের নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী। বিশ্ববিদ্যালয় নির্মানের আগ পর্যন্ত ক্লাস ঢাকায় হবে। দেশে প্রথমবারের মতো এভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে এ্যায়ারক্রাফট নির্মাণ, মেরামত, স্যাটেলাইট নির্মাণ, উৎক্ষেপণ, মহাকাশ গবেষণা প্রভৃতি প্রযুক্তির বিষয়ে গবেষণা করা হবে বলে জানা গেছে।

 

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ আরও বলেন, ২০২০ সালের জানুয়ারি মাসে এ বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে পাঠদানের মাধ্যমে আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়টিতে ৭টি ফ্যাকাল্টি, ৩৭টি ডিপার্টমেন্ট এবং ৪টি ইনস্টিটিউট নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। আগামী ৩/৪ বছরের মধ্যেই পুরো ক্যাম্পাস নির্মাণ কাজ শেষ হলে পাঠদান এখানে চালু হবে।

আরও পড়ুনঃ চলতি বছরে চালু হবে লালমনিরহাট বিমানবন্দর

এ সময় তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, লালমনিরহাট বিমানবন্দরটি চালু করার ব্যাপারে বিমান বাহিনীর প্রধানের সঙ্গে কথা বলেছি। চলতি বছরের শুরুতে বিমানবন্দর চালু হবে এবং সপ্তাহে ৩টি ফ্লাইট ওঠানামা করবে।

পরিদর্শনকালে বিমান বাহিনীর ঢাকাস্থ ঊর্ধ্বতন কর্মকর্তা, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. মতিয়ার রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবীব, অতিরিক্ত পুলিশ সুপার এন এম নাছির উদ্দিনসহ লালমনিরহাট বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর