পাবলিক প্লেসে পরিণত হয়েছে মুজিব কলেজ!

নোয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নোয়াখালী | 2023-08-27 11:25:55

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নোয়াখালীর কোম্পানীগঞ্জে ‘সরকারি মুজিব কলেজ’ স্থাপিত হয়েছে। এ কলেজে একাদশ, স্নাতক (সম্মান) কোর্স চালু রয়েছে। শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৪ হাজার। অথচ কলেজ ক্যাম্পাসে প্রবেশ করলে মনে হবে এখানে নেই কোনো অভিভাবক, নেই কোনো কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে ওই কলেজে সরেজমিনে গিয়ে দেখা যায়, কলেজের ভেতরে জঙ্গলে ভরা। যত্রতত্র প্লাস্টিক, পলিথিন, কাগজ ও ডাবের খোসা ফেলে রাখা হয়েছে। শিক্ষার্থীদের নিজ অর্থে রোপণ করা গাছের কোনো পরিচর্যা করা হয় না। জঙ্গলে বাসা বেঁধেছে সাপ, পোকামাকড় ও মশা। অথচ সরকারি মুজিব কলেজ কর্তৃপক্ষ এ ব্যাপারে উদাসীন।

ব্যবসায় শিক্ষা বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, ‘প্লাস্টিক ও নর্দমার জমা জলে মশার বংশবিস্তার বৃদ্ধি পাচ্ছে। ক্লাস চলাকালীন মশার উপদ্রবে বসা যায় না। বর্তমানে যে হারে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেয়েছে তাতে সব সময় আতঙ্কে থাকি।’

শিক্ষার্থীরা আরও জানান, দেশের বিভিন্ন স্থানের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের নির্দেশনা মোতাবেক পরিষ্কার রাখা হয়। কিন্তু এ কলেজে তা করা হয় না।

এ বিষয়ে সরকারি মুজিব কলেজের অধ্যক্ষ জিয়া উদ্দিন চৌধুরী জানান, সীমানা প্রাচীর না থাকায় এই কলেজ এখন পাবলিক প্লেসে পরিণত হয়েছে। এ জন্য কলেজ ক্যাম্পাসের পরিবেশ রক্ষা করা যাচ্ছে না।

এ সম্পর্কিত আরও খবর