প্রত্যাবাসনের প্রস্তুতি নিয়ে শালবাগান ক্যাম্পে কর্মকর্তারা

কক্সবাজার, দেশের খবর

নূরুল হক, উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তাটোয়ান্টিফোর.কম, টেকনাফ | 2023-08-31 11:24:54

প্রত্যাবাসনে সব ধরনের প্রস্তুতি নিয়ে কক্সবাজারের টেকনাফের শালবাগান রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের শালবাগান ২৬ নম্বর রোহিঙ্গা শিবিরের সামনে প্রধান সড়কের পাশে ৫টি মাইক্রো, ৩টি বাস ও ২ ট্রাক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া লেদা ক্যাম্পের পাশে আরও দুটি বাস অপেক্ষা করছে।

রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, ইউএনএইচসিআর প্রতিনিধি, সেনাবাহিনী ও আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য উপস্থিতি রয়েছেন।

আরও পড়ুন: শালবাগান ক্যাম্পে ২১৪ রোহিঙ্গা পরিবারের সাক্ষাৎকার

এ প্রসঙ্গে টেকনাফের জাদিমোরা শালবাগান রোহিঙ্গা শিবিরের ইনচার্জ মোহাম্মদ খালিদ হোসেন বলেন, প্রত্যাসনের তালিকায় থাকা রোহিঙ্গাদের আজও সাক্ষাৎকারের কার্যক্রম চলছে। তবে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য ক্যাম্পে সব ধরনের প্রস্তুতি রয়েছে। রোহিঙ্গারা স্বেচ্ছায় স্বদেশে ফিরে যেতে চাইলে গাড়িতে করে তাদের পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে যেকোন সময়ে শুরু হতে পারে প্রত্যাবাসন প্রক্রিয়া। এ জন্য কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইতিমধ্যে কক্সবাজারে অবস্থান করছেন মিয়ানমার ও চীনের দুই প্রতিনিধি। আমরা আশা করছি খুব শিগগিরই প্রত্যাবাসন কার্যক্রম শুরু করতে পারব।

এ সম্পর্কিত আরও খবর