গ্রেনেড হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাবেকমন্ত্রীর বাড়ি জনশূন্য!

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, টাঙ্গাইল | 2023-09-01 20:12:52

২১ আগস্ট গ্রেনেড হামলার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুস সালাম পিন্টুর গ্রামের বাড়ি জনশূন্য। পরিবারে আট ভাই থাকলেও কেউ বাড়িতে যান না। বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান পদে থাকা সাবেক এ মন্ত্রী তার গ্রামের বাড়ি টাঙ্গাইলের গোপালপুর উপজেলার গোলপেঁচায় স্থানীয় রাজনৈতিক কেন্দ্রস্থল ছিল। সরেজমিনে সাবেকমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর গ্রামের বাড়িতে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাবেকমন্ত্রী আব্দুস সালাম পিন্টু

 

তারাকান্দি-ভূঞাপুর সড়ক সংলগ্ন গোলপেঁচা গ্রামে আধাপাকা বাড়ির দেয়ালে পুরনো কিছু পোস্টার রয়েছে। বাড়ির সামনের সড়কে সুলতান সালাউদ্দিন টুকুর ছবি সম্বলিত একটি ঈদ শুভেচ্ছা রঙিন ব্যানার টাঙানো রয়েছে। ২০১৩ সালে বাড়িতে ভবন করার জন্য লোহার কলাম নির্মাণ করা হলেও পরবর্তীতে আর কোন কাজ করা হয়নি। বাড়িটিতে লোকজনের আনাগোনা না থাকায় পুরো বাড়ি একধরনের ভুতুড়ে বাড়িতে পরিণত হয়েছে।

 

জানা যায়, ২০০১ সালে বিএনপি থেকে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে জাতীয় সংসদ হিসেবে নির্বাচিত হয়ে বিভিন্ন দফতরের উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন আব্দুস সালাম পিন্টু। তারা আট ভাইয়ের মধ্যে তিন ভাই বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। একজন শামছুল আলম তোফা টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি ও ছোট ভাই সুলতান সালাউদ্দিন টুকু কেন্দ্রীয় যুবদলের সম্পাদকের দায়িত্ব পালন করছেন, অপরজন ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মাওলানা তাজউদ্দিনকে বিএনপি সরকারের সময় ভুয়া পাসপোর্টের মাধ্যমে বিদেশে পাঠানো হয় বলে জানা গেছে। অন্যান্য ভাইয়েরা বিভিন্ন পেশায় নিয়োজিত।

 

স্থানীয়রা জানান, বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালীন এই বাড়িটি লোকে লোকারণ্য ছিল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজনৈতিক নেতারা এই বাড়িতে আসত। সাবেকমন্ত্রী আব্দুস সালাম পিন্টু স্থানীয় রাজনৈতিক কেন্দ্র ছিল এ বাড়িটি। পরবর্তীতে বিএনপির ক্ষমতা চলে যাওয়ার পর মন্ত্রীসহ তার ভাইয়েরা আর এই বাড়িতে আসেনি। ফলে এই বাড়িটি একরকম পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে।

সাবেকমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর বাড়ির কেয়ারটেকার হাফিজ উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'মন্ত্রীসহ তার ভাই আটজন। তাদের মধ্যে তিনজন বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। বাকি ভাইয়েরা বিভিন্ন পেশায় রয়েছেন। এর মধ্যে মাওলানা তাজউদ্দিন ও বাবু নামের দুই ভাই বিদেশে আছেন বলে জেনেছি। তবে বিএনপি ক্ষমতা হারানোর পর এবং মন্ত্রী আব্দুস সালাম পিন্টুর বিরুদ্ধে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা হওয়ার পর কোন ভাই আর বাড়িতে আসেনি। ঈদে মন্ত্রীর ছোট ভাই আবুল কালাম আজাদ বাড়িতে আসেন তবে প্রতিবছর নয়। পুরোবাড়িটি জনশূন্য হয়ে পড়ে রয়েছে। প্রায় ৩০ বছর ধরে এই বাড়িতে কাজ করছি।' 

এ সম্পর্কিত আরও খবর