নাচোলের কালভার্ট এখন মরণ ফাঁদ

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

তারেক রহমান, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-28 09:26:40

ভারী বর্ষণের ফলে রাস্তা ভেঙে পড়ায় চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ফতেপুরের (নাচোল-ফতেপুর সড়ক) সিংরইল কালভার্টটি মরণফাঁদে পরিণত হয়েছে।

কালভার্টটি ভেঙে যাওয়ায় প্রায় সপ্তাহখানেক যাবৎ যানবাহন চলাচল সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। এ নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন সড়ক দিয়ে যাতায়াতকারী মানুষ। ফতেপপুর ইউনিয়ন পরিষদসহ উপজেলার গুরুত্বপূর্ণ স্থান মল্লিকপুর হাটে যেতে হয়। তবে বেশি ভোগান্তিতে পড়েছেন নাচোল সদরে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীসহ পেশাজীবী মানুষ।

 

সিংরইল গ্রামের মতিউর রহমান জানান, পানির চাপে কালভার্টের একপাশের রাস্তা ভেঙে পড়েছে। ফলে কালভার্টটি দিয়ে ভারী যানবাহনসহ অটোরিকশা ও ভ্যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে এ সড়কের পাশে বসবাসকারী মানুষ চরম বিপাকে পড়েছেন। নাচোল যেতে হলে এখন হেঁটে যাওয়া ছাড়া কোনো উপায় নেই। এছাড়াও চলতি বর্ষা মৌসুমে সড়কটির বিভিন্ন স্থানে ছোটবড় গর্তের সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, এ সড়ক দিয়ে নাচোলবাসীকে যেমন ফতেপুর ইউনিয়ন পরিষদসহ মল্লিকপুর যেতে হয় তেমনি মল্লিকপুর-ফতেপুর-পাহাড়পুরবাসীদেরও এ সড়ক দিয়ে নাচোলে যেতে হয়। তবে বেশি ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থী ও চাকরিজীবী মানুষ। তিনি জরুরি ভিত্তিতে সড়কটি মেরামতের জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান।

 

সংশ্লিষ্টদের তথ্যমতে, গোপালপুর-সিংরইল সড়কটি ২০১৩-১৪ অর্থবছরে বিএমডিএর তত্ত্বাবধানে তৈরি করা হয়।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নাচোল জোনের সহকারী প্রকৌশলী শাহ মঞ্জুরুল ইসলামের সঙ্গে মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কালভার্টটির বিষয়ে জেনেছি। তবে ফান্ডে টাকা না থাকায় আপাতত মেরামত করা সম্ভব হচ্ছে না।

বিষয়টি নিয়ে নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সঙ্গে মোবাইলফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, 'আপাতত জনসাধারণের চলাচলের স্বার্থে কালভার্টটি সংস্কার করা হবে।' 

এ সম্পর্কিত আরও খবর