২ শতাধিক রোহিঙ্গার সাক্ষ্য নেবে মিয়ানমার তদন্ত দল

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কক্সবাজার | 2023-08-27 20:44:33

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিষয়ে জানতে সরেজমিনে সাক্ষ্য নিতে কক্সবাজারে এসেছেন মিয়ানমার সরকারের পক্ষ থেকে গঠিত বিশেষ তদন্ত দল। তারা দুই শতাধিক নারী-পুরুষের সাক্ষ্য নিতে চায়।

সোমবার (১৯ আগস্ট) দুপুরে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালামের সঙ্গে বৈঠককালে তদন্ত দলের প্রধান ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো এসব কথা জানান।

বৈঠক শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘প্রতিনিধি দলটি আগামী মঙ্গলবার (২০ আগস্ট) রোহিঙ্গা ক্যাম্পে যাবেন। সেখানে তারা কিছু রোহিঙ্গার সাক্ষ্য নিতে চায়। আমরা তাদেরকে বলেছি, যারা সাক্ষ্য দেবেন তাদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে। কারণ তাদের ওপর অন্যরা ক্ষিপ্ত হতে পারে।’

আরও পড়ুন: রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারে মিয়ানমারের তদন্ত দল

তিনি আরও বলেন, ‘বিকেলে তারা আমাদের সাক্ষ্য গ্রহণকারীদের তালিকা দেবেন। তারপর রোহিঙ্গাদের ২২ নম্বর ক্যাম্পে সাক্ষ্য গ্রহণ হতে পারে।’

এর আগে তদন্ত দলটি সোমবার (১৯ আগস্ট) বেলা ১১ টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে রয়েল টিউলিপে বিশ্রাম নেন। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। বিকেলে ইউএনএইচসিআরের প্রতিনিধির সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে।

কমিশনের অন্য সদস্যরা হলেন- মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে গত শনিবার বাংলাদেশে আসে।

এ সম্পর্কিত আরও খবর