লঞ্চের প্লাস্টিক বর্জ্য ফেলা হচ্ছে নদীতে

পটুয়াখালী, দেশের খবর

আব্দুস সালাম আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী | 2023-08-31 21:46:34

ঢাকা-পটুয়াখালী রুটে চলাচলকারী ডাবল ডেকার যাত্রীবাহী লঞ্চ থেকে ব্যবহৃত পলিথিন, চিপসের খালি প্যাকেট থেকে শুরু করে সবকিছুই অবাধে ফেলা হচ্ছে নদীতে। এর ফলে নদীর তলদেশে যেমন প্লাস্টিকের বর্জ্য জমা হচ্ছে তেমনি নদীর স্বাভাবিক জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

এদিকে গত কয়েক মাস আগে পটুয়াখালী জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি লঞ্চের প্লাস্টিক বর্জ্য থেকে শুরু করে ময়লা আবর্জনা ফেলার জন্য ডাস্টবিন সরবরাহ করা হলেও সে সব ডাস্টবিন এখন আর ময়লা ফেলার কাজে ব্যবহার করা হচ্ছে না। ফলে যাত্রীরা অবাধে নদীতে প্লাস্টিক বর্জ্য থেকে শুরু করে যাবতীয় ময়লা আবর্জনা ফেলে দিচ্ছেন।

এ বিষয়ে পটুয়াখালী নদী বন্দর কর্মকর্তা জানান, লঞ্চ গুলোতে ডাস্টবিন সরবরাহ করলেও তারা ডাস্টবিন ব্যবহার করছে না। তবে নিয়মিত যাতে ডাস্টবিনে ময়লা আবর্জনা ফেলা হয় সে জন্য লঞ্চ কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়া হয়েছে।

 

মৎস্য অধিদফতর প্রকল্প পরিচালক প্রকৌশলী আলিমুজ্জামান জানান, ময়লা আবর্জনা এবং প্লাস্টিক বর্জ্য নদীতে ফেলায় মাছের স্বাভাবিক চলাফেরা ও প্রজনন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়। কোন অবস্থাতেই নদীতে প্লাস্টিক বর্জ্য এবং পলিথিন নদীতে ফেলা উচিত নয়। এ বিষয়ে সংশ্লিষ্টদের পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন হওয়া প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর