ঢাকা আরিচা মহাসড়কে যানবাহনের চাপ বাড়ছে

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-11 14:04:17

প্রিয়জনের সঙ্গে ঈদের ছুটিয়ে কাটিয়ে এবার রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার কর্মস্থলে ছুটতে শুরু করেছে কর্মব্যস্ত মানুষ। যার চাপ পড়েছে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট ও লঞ্চঘাটসহ ঢাকা-আরিচা মহাসড়কে। কোথাও কোন যানজট বা ভোগান্তি না হলেও কর্মমুখী সাধারণ যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি ভাড়া।

শুক্রবার (১৬ আগস্ট) দুপুর থেকে ঢাকা আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ৩৫ কিলোমিটার এলাকায় ঢাকামুখী যানবাহনের বাড়তি চাপ দেখা যায়। মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা ঘাট থেকে যাত্রী নিয়ে নির্দিষ্ট গন্তব্যে ছুটে যাচ্ছে বাসগুলো। যানজটের ভোগান্তি না থাকলেও বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে যাত্রীদের।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের এজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২০ টি ফেরি রয়েছে। এর মধ্যে ১৯টি ফেরি চলাচল করছে। একটি ফেরি মেরামতে রয়েছে। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌরুট পারাপারের জন্য অপেক্ষামাণ কোন যানবাহন নেই। বরং যানবাহন না থাকায় অনেক সময় খালি ফেরিগুলোই দৌলতদিয়া ঘাটে চলে যাচ্ছে বলেও জানান তিনি।

পাটুরিয়া লঞ্চঘাটের সুপারভাইজার পান্না লাল নন্দী জানান, পাটুরিয়া লঞ্চঘাট এলাকায় যাত্রীর কোন চাপ নেই। দৌলতদিয়া ঘাট এলাকা থেকে ঢাকামুখী যাত্রীদের প্রচুর চাপ রয়েছে। ঘাট এলাকায় পর্যাপ্ত লঞ্চ থাকায় যাত্রীদের কোন ভোগান্তি হচ্ছে না।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, শুক্রবার দুপুরের পর থেকে ঢাকা আরিচা মহাসড়কে যানবাহনের চাপ রয়েছে। তবে কোথাও কোন যানজট বা সড়ক দুর্ঘটনার খরব পাওয়া যায়নি। মহাসড়কে হাইওয়ে পুলিশের টহল অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

মানিকগঞ্জে শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ মাহমুদ জানান, কিছু অসাধু বাস চালক যাত্রীদের জিম্মি করে বাড়তি ভাড়া আদায় করছে। বাড়তি ভাড়া নেওয়ার দায়ে এরই মধ্যে ২৫ টি বাসে জরিমানা করা হচ্ছে। একজন চালককে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন:  বাড়তি ভাড়া নেওয়ায় ২৫ বাসে জরিমানা, চালকের কারাদণ্ড

এ সম্পর্কিত আরও খবর