ভারত থেকে দেশে ফিরল পাচারের শিকার ৮ নারী-শিশু

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল (যশোর) | 2023-08-28 18:04:28

ভারতে পাচারের শিকার বাংলাদেশি আট নারী ও শিশুকে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

মঙ্গলবার (১৪ আগস্ট) বিকাল ৫টায় কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা সাত নারী, শিশুকে ও জাস্টিস অ্যান্ড কেয়ার এক নারীকে তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছে।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন- কক্সবাজারের ইসমোতারা (২৬), খুলনার নিপা (২২), ঝিনেদাহের ময়না (২৫), পিরোজপুরের সনিয়া (২৬), ময়মনসিংহের বিলকিস (২৪),নড়াইলের লিমা (২৩) ও সাথে শিশু আমান (৩)।

পাচারের শিকার ময়মনসিংহের বিলকিস জানান, ভালো কাজের কথা বলে তাকে সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে দালালরা তাকে সেখানে ফেলে পালিয়ে আসে। ভারতীয় পুলিশ তাকে আটক করে জেলে পাঠায়। সেখান থেকে মুম্বাইয়ের কেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও সংস্থা তাকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। দুই বছর পর তিনি বাড়ি ফিরছেন।

এনজিও সংস্থা যশোর রাইটসের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে তাদেরকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়েছে। এরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাই আইনি সহায়তা করা হবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মাসুম বিল্লাহ জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পোর্টথানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তারা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

এ সম্পর্কিত আরও খবর