চামড়া বিক্রি করে লাভবান নাটোরের মৌসুমি ব্যবসায়ীরা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-30 12:39:34

নাটোরে বেশি দামে চামড়া বিক্রি করে লাভবান হয়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। তবে ব্যবসা টিকিয়ে রাখতে গিয়ে বেশি দামে চামড়া কিনে হতাশ স্থানীয় আড়তদাররা।

মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে নাটোর শহরের চকবৈদ্যনাথ মোকামে গিয়ে এ দৃশ্য দেখা গেছে।

জানা গেছে, ঈদের দিন বিকেল থেকে ঢিমেতালে চামড়া কেনা শুরু হলেও মঙ্গলবার দুপুর থেকে মোকামে আসতে শুরু করেছে গরু ও খাসির কাঁচা চামড়া। আর বেশি দামে চামড়া বিক্রি করে লাভবান হয়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। তারা মাঝারি সাইজের একটি গরুর চামড়া ৪৫০ থেকে ৫৫০ টাকায় কিনে ৭০০ থেকে ৮০০ টাকা দরে আড়তদারদের কাছে বিক্রি করেছেন। এতে খুশি মৌসুমি ব্যবসায়ীরা।

তবে আড়তদাররা বলছেন, প্রতিপিস গরুর চামড়া লবণ দিয়ে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে প্রাথমিকভাবে সংরক্ষণের জন্য আলাদা ব্যয় হবে কমপক্ষে ২০০ টাকা। সেই সঙ্গে প্রক্রিয়াকরণ কাজে জড়িত শ্রমিকদের মজুরি বাবদ আরও ১০০ টাকা ব্যয় হবে। ৭০০ টাকায় কেনা একপিস চামড়ার সঙ্গে আনুষঙ্গিক এই দুই ব্যয় মিলিয়ে প্রায় এক হাজার টাকার উপরে বিক্রি করতে না পারলে বড় ধরনের লোকসান গুনতে হবে তাদের।

চকবৈদ্যনাথ এলাকার চামড়ার আড়তগুলো ঘুরে দেখা গেছে, প্রায় ২০০ ঘরেই কমবেশি সদ্য প্রক্রিয়াজাত কাঁচা চামড়া মজুদ রয়েছে। অধিকাংশ ব্যবসায়ীই মঙ্গলবার বিকেল পর্যন্ত কমপক্ষে ৫০টি করে গরুর কাঁচা চামড়া কিনেছেন। এসব চামড়া বেশি দামে বিক্রি করে মোটামুটি লাভসহ কয়েক ঘণ্টায় পুঁজির টাকা তুলে নিয়েছেন মৌসুমি ব্যবসায়ীরা।

ঈদের দিন নাটোর শহরের উত্তর ও দক্ষিণ বড়গাছা, তেবাড়িয়া এবং আশপাশের এলাকাগুলো ঘুরে কাঁচা চামড়া কিনেছেন মৌসুমি ব্যবসায়ী আব্দুল কাদের। তিনি জানান, চামড়ার দাম কম এমন প্রচারণায় অনেক কোরবানিদাতা চামড়া প্রক্রিয়াজাতকরণের পরিবর্তে মাটিতে পুঁতে রাখার উদ্যোগ নেন। এমন পরিস্থিতিতে তারা চামড়া ক্রয় করে মোটামুটি ভালো দামেই বিক্রি করেছেন।

আড়তদার শহিদুল ইসলাম জানান, চামড়া ক্রয়ের জন্য ঈদের আগে তারা টাকা ধার করেছেন। এই টাকা অলস ফেলে রাখলে সুদ দিতে হবে। তাই বাধ্য হয়েই বেশি দামে চামড়া কিনেছেন।

নাটোর জেলা চামড়া ব্যবসায়ী গ্রুপের সভাপতি শরিফুল ইসলাম জানান, ঈদের দিন থেকেই কাঁচা চামড়া কেনা শুরু হয়। তবে এবার চামড়ার সরবরাহ কম। বাজার জমে উঠতে সপ্তাহখানেক সময় লাগবে। এবার মৌসুমি ব্যবসায়ীরা চামড়া বিক্রি করে লাভের মুখ দেখলেন।

এ সম্পর্কিত আরও খবর