কোরবানির চামড়া পাচার রোধে হিলি সীমান্তে সতর্ক বিজিবি

দিনাজপুর, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, হিলি (দিনাজপুর) | 2023-08-21 13:04:44

কোরবানির চামড়া অবৈধভাবে সীমান্ত দিয়ে ভারতে যাতে পাচার হতে না পারে তার জন্য দিনাজপুরের হিলি ও পার্শ্ববর্তী পাঁচবিবি সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ। পাচার রোধে বাড়তি টহল এবং সিসি ক্যামেরা দিয়ে সার্বক্ষণিক সীমান্ত পর্যবেক্ষণ করেছেন তারা। এতে করে সীমান্ত দিয়ে চামড়া পাচার হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে বিজিবি।

দেশে গরু ও ছাগলের চামড়ার দাম ভারতের তুলনায় অনেক কম। তাই কোরবানির চামড়া ভারতে পাচারের সম্ভবনা বেশী মনে করছে প্রশাসন। এ কারণে সীমান্তবর্তী এলাকায় নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা।

হিলিসহ পাঁচবিবি সীমান্ত এলাকা প্রায় ৪১ কিলোমিটার। তার মধ্যে ২২ কিলোমিটার জুড়ে কাঁটাতারের বেড়া থাকলেও ১৮ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে উন্মুক্ত। তাই এই সব চিহ্নিত এলাকাকে নজরদারিতে রেখেছে প্রশাসন। সীমান্তে নিয়মিত প্রহরার পাশাপাশি বাড়তি সদস্য মোতায়েন করে টহল ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।  

জয়পুরহাট-২০ বিজিবির অধিনায়ক,লে.কর্নেল রাশেদ মোহাম্মদ আনিসুল হক বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, অবৈধ পথে পশুর চামড়া পাচার না হয় সে ব্যাপারে নির্দেশনা রয়েছে সংশ্লিষ্ট দপ্তরের। হিলি ও পাঁচবিবি দুর্বল সীমান্ত এলাকাগুলোর উপর কঠোর নজরদারি রয়েছে। পাশাপাশি বাড়তি সদস্য মোতায়েন করে টহল ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।

এ বিষয়ে জয়পুরহাট জেলা পুলিশ সুপার আব্দুস সালাম কবির বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, কোরবানি পশুর চামড়া পাঁচবিবি সীমান্ত দিয়ে যাতে পাচার না হতে পারে এজন্য চামড়ার মোকামগুলোতে কঠোর নজরদারি রেখেছে পুলিশ সদস্যরা। কেউ যদি সীমান্ত দিয়ে অবৈধভাবে চামড়া পাচার করার চেষ্টা করে তাহলে তাকে আইনের আওতায় আনা হবে।

এ সম্পর্কিত আরও খবর