ফতুল্লায় পুলিশ-পোশাক শ্রমিক সংঘর্ষ, আহত ২০

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নারায়ণগঞ্জ | 2023-08-29 05:17:19

নারায়ণগঞ্জের সদর উপজেলার ফতুল্লায় একটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। পরিস্থিতি শান্ত করতে ৪৫ রাউন্ড রাউন্ড গুলি ও পাঁচ রাউন্ড গ্যাস গানের ফাঁকা গুলি ছুড়েছে পুলিশ।

বৃহস্পতিবার (৮ আগস্ট) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার ভূইগড় এলাকায় জাজ অ্যাপারেলসের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ১০ জন পুলিশ সহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, জাজ অ্যাপারেলসের কয়েকশ শ্রমিক বেতন বোনাসের দাবিতে বিক্ষোভ মিছিলসহ ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ভুইগড় এলাকায় অবস্থান নেয়। আন্দোলনরত শ্রমিকদের অবরোধে উভয় পাশের যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসলে বিক্ষুব্ধ শ্রমিকেরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টার ঘটনা ঘটে। পরে পুলিশ গুলি ছুড়লে শ্রমিকেরা ছত্রভঙ্গ হয়ে যায়।

গার্মেন্টসের শ্রমিকরা জানায়, প্রায় পাঁচ মাসের ওভারটাইম ও দুই মাসের বকেয়া বেতন চাইলে মালিকপক্ষ দেই দিচ্ছি বলে সময় ক্ষেপণ করতে থাকে। বৃহস্পতিবার বিকেলে বকেয়া বেতন চাইলে দুই শ্রমিককে অফিস কক্ষে ডেকে নিয়ে মালিক পক্ষের লোকজন মারধর করে। এ নিয়ে প্রতিবাদ জানাতে কারখানার পাঁচ শতাধিক শ্রমিক লিংক রোডে বিক্ষোভ করে। পুলিশ এসে তাদের ওপর লাঠিচার্জ করা শুরু করলে তখন কিছু শ্রমিক ইট-পাটকেল নিক্ষেপ করে।

তবে এই অভিযোগ অস্বীকার করে জাজ অ্যাপারেলের এজিএম আবুল কালাম আজাদ বলেন, 'শ্রমিকদের অভিযোগ মিথ্যা। তারা চলতি মাসের বেতন পাবে আর ঈদ বোনাস। এতে মালিক পক্ষ থেকে বলা হয়েছে, এখন মাস শেষ হয়নি তাই অর্ধেক মাসের বেতন ও ঈদ বোনাস দেয়া হবে। কিন্তু শ্রমিকরা তা না মেনে কারখানায় ভাঙচুর করে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়।'

ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, বিক্ষুব্ধ শ্রমিকদের নানাভাবে চেষ্টা করা হয়েছে সড়ক থেকে নেমে গিয়ে কারখানার সামনে অবস্থান করার। কিন্তু তারা কিছুতেই পুলিশের কথা না শুনে উল্টো বৃষ্টির মত ইট পাটকেল ছুড়ে ১০ জন পুলিশ সদস্যকে আহত করেছে। এ সময় পুলিশ ৪৫ রাউন্ড শর্ট গানের ফাকা গুলি ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

শিল্প পুলিশের পরিদর্শক মাসুদুর রহমান বলেন, 'পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। সড়কে যান চলাচলও স্বাভাবিক। মালিক পক্ষ সকল শ্রমিকদের কারখানায় ডেকে নিয়ে পুরো মাসের বেতন ও ঈদ বোনাস দিয়ে দিয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর