কাঁঠালবাড়ি ঘাটে ঘরমুখো মানুষের ভিড়

মাদারীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মাদারীপুর | 2023-08-29 15:23:43

ঈদের বাকি আর মাত্র ৪ দিন। পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল থেকেই মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটে ঘরমুখো মানুষের ভিড় দেখা যায়। বেলা বাড়ার সঙ্গে বেড়ে চলেছে যাত্রীদের ভিড়। দুপুরের দিকে প্রচণ্ড বৃষ্টির মধ্যেও ঘাট এলাকায় ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে।

এদিকে লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে বৃষ্টিতে ভিজে গন্তব্যের পরিবহনে উঠতে দেখা গেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীদের।

কাঁঠালবাড়ি ঘাট জুড়ে মানুষের ভিড় 

 

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা গেছে, সকাল ৯ টা থেকে নৌরুটের সকল নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে। সকাল ৮ থেকে নৌরুটের ১৭টি ফেরি চলাচল শুরু করে। পরে সকাল ৯ টার দিকে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়। তবে মাঝ পদ্মায় ঢেউ ও স্রোত থাকায় যাত্রীদের একটা বড় অংশকে ফেরিতে পার হতে দেখা গেছে।

সূত্র আরও জানায়, কাঁঠালবাড়ি নৌরুটে ১৭ টি ফেরি চলছে। লঞ্চ রয়েছে ৮৭ টি। এছাড়া স্পিডবোট রয়েছে ২ শতাধিক।

খুলনাগামী যাত্রী হায়দার আলী বলেন, 'ঘরে ফিরতে হবে। আবহাওয়া গতকাল থেকেই খারাপ। আজ পদ্মা পার হবার সময় বৃষ্টি হলে পুরো ভিজে গেছি। ফেরিতে যাত্রীদের প্রচণ্ড ভিড় থাকায় পুরো পথ দাঁড়িয়ে থাকতে হয়েছে।'

বৃষ্টি মাথায় নিয়ে ঘাটে ছুটছে মানুষ

 

এদিকে কাঁঠালবাড়ি ঘাটে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব, পুলিশের পাশাপাশি থাকছে ভ্রমমাণ আদালতের একাধিক টিমের সার্বক্ষণিক মনিটরিং। যাত্রীদের জন্য অস্থায়ী যাত্রী ছাউনি ও স্যানিটেশনের ব্যবস্থা। বাড়তি ভাড়া আদায় বন্ধে ভাড়ার তালিকা টাঙিয়ে রাখারও নির্দেশ দেওয়া হয়।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান,'যাত্রীদের নির্বিঘ্নে ঘরে ফেরা নিশ্চিত করতে শিবচরের কাঁঠালবাড়ি ঘাটে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। বাড়তি ভাড়ার বিড়ম্বনা বন্ধে ভ্রমমাণ আদালতের টিম রয়েছে। ঘাট এলাকায় বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব দায়িত্ব পালন রয়েছে। সড়কে যানজট এড়াতে একটি লঞ্চ সার্ভিস সরিয়ে পুরাতন কাওড়াকান্দি ঘাটে নেয়া হয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর