স্কুল ছাত্রীর আবেদনে বখাটের ৬ মাসের কারাদণ্ড

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-08-30 08:41:49

বখাটের অত্যাচার ও বাল্য বিয়ে থেকে রক্ষা পেতে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)কে চিঠি দেয়ার একদিন পর সেই বখাটে উসমান ভুঁইয়াকে ৬ মাসের বিনাশ্রম সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৭ আগস্ট) সন্ধ্যায় জেলার আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজিমুল হায়দার এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। সরাইলের বেড়তলা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর মেধাবী ছাত্রী মোমিনা আক্তারের আবেদনের প্রেক্ষিতে এই কারাদণ্ড দেয়া হয়েছে।

এর আগে সোমবার বিকালে আশুগঞ্জ নির্বাহী অফিসারের কাছে স্কুলছাত্রী মোমিনা আক্তার বখাটে ওসমান ভুঁইয়ার অত্যাচার ও বাল্যবিয়ে থেকে রক্ষা পেতে আবেদন করেন।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজিমুল হায়দার জানান, স্কুলছাত্রী মোমেনা আক্তারের আবেদনের প্রেক্ষিতে উভয় পক্ষকে আমার অফিসে আসার জন্য ডাকি। সেখানে উভয়ের সঙ্গে কথা বলে দণ্ডবিধির ৫০৯ ধারা মোতাবেক ওসমান ভুঁইয়াকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি যারা সহযোগিতা করেছিল তাদের সতর্ক করে দেয়া হয়েছে।

এই বিষয়ে স্কুল ছাত্রী মোমেনা আক্তার বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, আমি উপজেলা নির্বাহী অফিসারের আদেশে সন্তুষ্ট। আমি আমার পড়ালেখা চালিয়ে যেতে চাই। এই বিষয়ে যারা আমাকে সহযোগিতা করেছেন সকলকে আমি ধন্যবাদ জানাই।

আরও পড়ুন: বাল্যবিয়ে থেকে রক্ষা পেতে ইউএনওকে স্কুলছাত্রীর চিঠি

প্রসঙ্গত, সরাইল উপজেলার বেড়তলা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী মোমেনা আক্তার। তার রোল নম্বর দুই। চারবছর আগে তার পিতা গ্রামের দুষ্কৃতিকারীদের হাতে খুন হন। সেই থেকে তার পরিবার চরম অসহায়ত্বের মাঝে দিনযাপন করে আসছে। বইগর গ্রামের শেখ সাদি ভূইঁয়ার বখাটে ছেলে উছমান ভূইঁয়া প্রায়ই এই স্কুলছাত্রীকে উত্যক্ত করে। এতে পরিবারের লোকদের কাছে বিচার চাওয়ায় ওই বখাটে স্কুলছাত্রীকে জোরপূর্বক বিয়ের ঘোষণা দেয়। কয়েকদিন আগে এই বখাটের পক্ষ নিয়ে দূর্গাপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের সদস্য নুরুল ইসলাম, সজিব ভূইঁয়া, আকবর ভূইঁয়া, মলাই ভূইঁয়া ও শাহআলম ভূইঁয়া স্কুলছাত্রীর বাড়িতে গিয়ে তার মাকে চাপ সৃষ্টি করে। উছমান ভূইঁয়া ও স্কুলছাত্রী মোমিনা আক্তারের বিয়ের কথা রফাদফা করেন।

এদিকে এই বিয়ের খবর পেয়ে স্কুলছাত্রী বাড়ি থেকে পালিয়ে জেলার সরাইল উপজেলার কাটানিশার গ্রামে বড় ভগ্নিপতি জাবেদ মিয়ার বাড়িতে আশ্রয় নেয়। শনিবার (৩ আগস্ট) বখাটে উছমান ভূইঁয়া সেখানে গিয়ে এই স্কুলছাত্রীকে ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এই বিষয়ে প্রতিকার চেয়ে ওসমান ভূইয়ার বিরুদ্ধে সোমবার (৫ আগস্ট) আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সরাইল উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দেয় মোমেনা আক্তার।

এ সম্পর্কিত আরও খবর