হয়রানি বন্ধে গরু বোঝাই ট্রাকে ব্যানার দিচ্ছে পুলিশ

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

ডিষ্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-28 12:56:13

কোরবানির ঈদ মানেই দেশজুড়ে আলোচনায় আসে গরু বোঝাই ট্রাকে চাঁদাবাজির বিষয়টি। বিভিন্নস্থানে আইনশৃঙ্খলাবাহিনী, ক্ষমতাসীন দল ও সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযোগ ওঠে পশু বোঝাই ট্রাক হতে চাঁদাবাজি, জোরপূর্বক ইচ্ছের বিরুদ্ধে হাটে গরু নামিয়ে রাখা এবং হয়রানির। সম্প্রতি এ নিয়ে পুলিশের মহাপরিদর্শক চরম হুঁশিয়ারি দেন গরু বোঝাই ট্রাকে চাঁদাবাজি বন্ধ ও হাটে নৈরাজ্য ঠেকাতে।

চাঁপাইনবাবগঞ্জ পুলিশ ঘোষণা দেন, ব্যবসায়ীরা যেখানে চাইবে সেখানেই গরু নিয়ে বিক্রি করতে পারবেন। এরই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন। কোরবানির গাড়িগুলোতে ব্যানার টাঙিয়ে দেয়া হচ্ছে।

পুলিশের তথ্যমতে, শুধু মঙ্গলবার দিনে ও রাতে চাঁপাইনবাবগঞ্জ জেলা হতে ঢাকা, কুমিল্লা, চট্রগ্রাম ও নোয়াখালীসহ বিভিন্নস্থানে ২২টি পশু বোঝাই ট্রাক ছেড়ে গেছে। পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ট্রাক চালক ও পশুর মালিকরা।

চট্রগ্রামের গরুর ব্যাপারী সাইফুল ইসলাম বলেন, প্রতি বছর কোরবানির ঈদে মনাকষা, বিনোদপুর, তর্ত্তিপুর হতে গরু কিনে চট্রগ্রামের বিভিন্ন হাটে সরবরাহ করি। আগে গরু নিয়ে চাঁপাইনবাবগঞ্জ হতে চট্রগ্রাম যেতে বিভিন্নস্থানে চাঁদাবাজিসহ রাস্তার পাশে বসানো হাটগুলোতে জোর করে গরু নামিয়ে নেয়া হতো। এবার পুলিশের পক্ষ হতে ব্যানার দেওয়ার ফলে আর কাউকে চাঁদা দিতে হবেনা এবং রাস্তাতে কেও জোর করে গরু নামাতে পারবেনা।

নোয়াখালীর ট্রাক চালক আকবর হোসেন জানান, চাঁপাইনবাবগঞ্জ হতে ট্রাকে গরু নিয়ে ফেনী যাওয়ার পথে গত বছর হয়রানির শিকার হতে হয়েছে। ফেনীর গরু জোরপূর্বক ঢাকার হাটে নামিয়ে নেয়া হয়েছে। এখন পুলিশ আমাদের ট্রাকে ব্যানার দেয়ায় আর হয়রানিতে পড়তে হচ্ছেনা। 

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম জানান, কোরবানির ঈদকে ঘিরে কোনো পক্ষ যেন অবৈধ সুবিধা নিতে না পারে সে লক্ষে কাজ শুরু করেছে জেলা পুলিশ। প্রতিটি ট্রাক ও পশুর মালিক যেন নিজ নিজ গন্তব্যে নিরাপদে পৌঁছতে পারে সে ব্যবস্থা জেলা পুলিশ করে দিচ্ছে। এছাড়া রাস্তায় কোনো ধরনের হয়রানিতে পড়তে পুলিশকে জানানোর জন্য বলা হচ্ছে। তার দাবি-ব্যানার টাঙানো ট্রাকগুলো ভালভাবেই নিরাপদ গন্তব্যে পৌঁছেছে বলে আমরা খবর পেয়েছি।

এ সম্পর্কিত আরও খবর