উচ্চ আদালতের আদেশ অমান্য করে পশুর হাট

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-26 23:46:46

মেহেরপুর গাংনী উপজেলার কুষ্টিয়া সীমান্তবর্তী খলিশাকুন্ডি-কাতলমারীতে অবৈধভাবে পরিচালনা করা হচ্ছে কোরবানির পশুর হাট। এ বিষয়ে রিটের প্রেক্ষিতে হাইকোর্ট কর্তৃক অবৈধ এ হাট বন্ধের নির্দেশনা থাকলেও তা মানছেন না হাট মালিকরা।

উচ্চ আদালতের আদেশের প্রেক্ষিতে হাট বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে কুষ্টিয়া জেলা প্রশাসন।

এদিকে, অবৈধ এই হাট ও মেহেরপুর জেলার ঐতিহ্যবাহী বামন্দী-নিশিপুর পশুর হাট একইদিনে বসান এই ওই এলাকায় বিরূপ প্রভাব সৃষ্টি হয়েছে।

অভিযোগে জানা গেছে, বামন্দী-নিশিপুর পশু হাট কয়েক কোটি টাকায় চলতি বছরের জন্য গাংনী উপজেলা প্রশাসন থেকে ইজারা নিয়েছেন বামন্দীর আমিরুল শেখ নামের এক ব্যবসায়ী। পূর্বের ইজারাদার কামাল হোসেন নিলাম দরে হাট পাননি। এর পরেই তিনি গাংনীর উপজেলার সীমান্তবর্তী কুষ্টিয়ায় তার নিজ জেলার মধ্যে ক্ষমতার দাপট দেখিয়ে একটি পশুর হাট বসিয়ে দেন।

এদিকে কামাল হোসেন শুধু হাট বসিয়েই ক্ষান্ত হননি ওই এলাকা থেকে যাতে কোনো গরু ও ব্যাপারী বামন্দী-নিশিপুর পশু হাটে আসতে না পারে সেজন্য তার দলবল দিয়ে বাধা দিয়ে আসছেন। ফলে এ হাটের ইজারাদাররা চরম বিপাকে পড়েন। রাজস্ব আদায় নিয়ে সংকট দেখা দেয়। স্থানীয়ভাবে নানাভাবে মীমাংসার চেষ্টা ব্যর্থ হলে শেষ পর্যন্ত উচ্চ আদালতে একটি রিট আবেদন করেন আমিরুল শেখ।

গেল ২৯ এপ্রিল দায়ের করা রিটের প্রেক্ষিতে ২৫ জুলাই ৭২ ঘণ্টার মধ্যে হাটের কার্যক্রম বন্ধের আদেশ দেন হাইকোর্টের বিচারপতি জেএমবি হাসান ও বিচারপতি খাইরুল আলমের দ্বৈত বেঞ্চ।

বামন্দী-নিশিপুর গো হাট মালিকের অভিযোগ, এ আদেশ অমান্য করেও হাট পরিচালনা করেন কামাল হোসেন। গত শুক্রবার হাটে গরু কেনাবেচা হয়। সেখানে রসিদে এসকে হাটের নাম পরিবর্তন করে ইজারাদার হেলাল উদ্দীনের নামে অস্থায়ী হাট হিসেবে দেখানো হয়। এই চতুরতা ধরা পড়ে গেলে বামন্দী-নিশিপুর হাট ইজারাদার হাইকোর্টের ওই বেঞ্চে আবারো অভিযোগ করেন। এর প্রেক্ষিতে আদালত ২৪ ঘণ্টার মধ্যে হাটের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দেন।

কুষ্টিয়া ও মেহেরপুর জেলা প্রশাসক, কুষ্টিয়ার মিরপুর ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার, গাংনী পৌর মেয়র ও মিরপুর ও গাংনী থানার ওসিকে এ আদেশ কার্যকরের জন্য আদেশ দেন আদালত। তবে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করেই সোমবার (৬ আগস্ট) হাটের কার্যক্রম চালিয়েছেন কামাল হোসেন।

এ বিষয়ে জানতে চাইলে কুষ্টিয়া অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বলেন, 'উচ্চ আদালতের আদেশ পালন করতে সোমবার আমরা হাটে গিয়েছিলাম। হাট মালিককে তার সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সেখান থেকে অস্থায়ী সব স্থাপনা অপসারণ করবেন তিনি। তবে সোমবারে বেচাকেনা শুরু হওয়ায় বন্ধ করা সম্ভব হয়নি। এরপর সেখানে হাট চলতে দেওয়া হবে না।'

এ সম্পর্কিত আরও খবর