প্যাডেল ঘুরিয়ে দা-বটি-ছুরি ধার

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-30 04:11:39

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে শুরু হয়েছে ছুরি, দা, কাঁচি, বটি, শিল-পাটা ধার দেওয়া। ফলে ব্যস্ততা বেড়েছে কুষ্টিয়ার এ পেশায় নিয়োজিত কারিগরদের। বিশেষ করে কাঁধে শান মেশিন নিয়ে শহরের অলিতে গলিতে হাঁক দিতে দেখা যাচ্ছে তাদের।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে কুষ্টিয়া শহরের কাটাইখানা মোড়ে গলা ফাটিয়ে ডাকছিলেন আব্দুল্লাহ নামের এক ব্যাক্তি। তার সঙ্গে কথা হলে তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, তার বাড়ি সিলেটের হবিগঞ্জ জেলায়। তিনি প্রতি কোরবানির ঈদে কুষ্টিয়ায় আসেন। এক সপ্তাহ ধরে কুষ্টিয়া শহরের বাড়িতে বাড়িতে ছুরি, দা, কাঁচি, বটি ও শিল-পাটা ধার দেওয়ার কাজ করেন।

একটু পরে শান দেওয়া মেশিনের প্যাডেল ঘুরিয়ে ছুরিতে ধার দেওয়া শুরু করলেন আব্দুল্লাহ। ওই বাড়ির পাশের আরও কয়েকজন প্রতিবেশী এসে দা-ছুরি ধার দিয়ে নেন।

এরপর আব্দুল্লাহ বলেন, ‘ঈদে অনেক পশু জবাই হয়। এ সময় প্রায় প্রতিটি পরিবারেই ছুরি-বটি, শিল-পাটা ধার দেওয়ার হিড়িক পড়ে। ফলে বছরের অন্যান্য সময়ের চেয়ে ঈদের আগের কয়েকদিন আয়ও ভালো হয়। অন্যান্য সময় ৩০/৪০ টাকা নেওয়া হলেও এখন প্রতিটি অস্ত্র ধার করতে ৫০/৬০ টাকা নিচ্ছি।’

কাটাইখানা মোড়ের বাসিন্দা জাহিদুল ইসলাম রনি বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘এবারের ঈদে একটা গরু কোরবানি দেব। এ জন্য দা, বটি, ছুরি ধার দিয়ে নিলাম।’

এ সম্পর্কিত আরও খবর