দেশে ফিরতে চান ভারতীয় নাগরিক যতেনদর

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-27 03:32:55

প্রায় দুই বছর আগে পাসপোর্টে ছাড়া অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের অভিযোগে নাটোরের বাগাতিপাড়া থানার পুলিশ আটক করেন ভারতীয় নাগরিক যতেনদর দাসকে।

এই অপরাধে বৃহস্পতিবার (১ আগস্ট) বিকেলে নাটোরের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-২ এর বিচারক মেহেদী হাসান তাকে এক বছরের করাদণ্ডাদেশ দেন। দণ্ডাদেশপ্রাপ্ত যতেনদর দাস ভারতের পশ্চিমবাংলার ভাগলপুর জেলার মধুপুর থানার সীতারাম দাসের ছেলে।

এদিকে দণ্ডপ্রাপ্ত যতেনদর নিজ দেশে ফিরতে চায়। তবে তার কোনো জিম্মাদার বা তদবিরকারক না থাকায় তিনি দেশে ফিরতে পারছেন না। সে এক বছরের দণ্ডপ্রাপ্ত হলেও সে দেড় বছরেরও বেশি সময় ধরে হাজতবাস করছেন। এ কারণে তিনি ভারতীয় হাই কমিশন ও মানবাধিকার কর্মীদের সহযোগিতা চেয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, যতেনদর দাস ২০১৭ সালের ১৮ নভেম্বর বিনা পাসপোর্টে ভারত হতে বাংলাদেশে আসার অপরাধে বাগাতিপাড়া থানার পুলিশ তাকে আটক করে। এ ব্যাপারে মামলা হলে বিচারিক হাকিম মেহেদী হাসান তাকে এক বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

আদালতের পিপি রফিকুল ইসলাম দণ্ডাদেশের বিষয়টি নিশ্চিত করে বলেন, 'এ দেশে যতেনদরের কোনো জিম্মাদার নেই। এ কারণে তিনি ভারতীয় হাইকমিশন ও বিভিন্ন মানবাধিকার সংস্থার সাহায্য চেয়েছেন।'

এ সম্পর্কিত আরও খবর