পাবনায় ইটভাটা গুঁড়িয়ে দিল পরিবেশ অধিদফতর

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পাবনা | 2023-09-01 07:11:07

হাইকোর্টের আদেশে পাবনা সদর উপজেলার চরবাঙ্গাবাড়িয়ায় এসডিএ ব্রিক ফিল্ড নামে একটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতর।

বুধবার (৩১ জুলাই) নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পরিবেশ অধিদফতর ও পুলিশের সমন্বয়ে একটি টিম এ অভিযান পরিচালনা করে।

পরিবেশ অধিদফতর পাবনার উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জানান, হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৪৯৯১/২০১৯ দায়েরের প্রেক্ষিতে গত ১৫ মে’র আদেশ অনুযায়ী এ অভিযান পরিচালনা করা হয়। ওই রিট পিটিশনের আদেশে ৩টি নির্দেশনা দেওয়া হয়—ইটভাটার কিলন ধ্বংস, অফিস বন্ধ করে দেওয়া ও ইট তৈরির যন্ত্রপাতি জব্দ করা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বায়েজীদ বিন আখন্দ বুধবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এসডিএ ব্রিক ফিল্ড নামের ওই ইটভাটায় অভিযান পরিচালনা করেন। এ সময় ইটভাটার কিলন এসকাভেটর দিয়ে সম্পূর্ণরূপে ভেঙে অকার্যকর করা হয়। একই সঙ্গে ইট তৈরির জন্য ব্যবহৃত ১২টি কাঠের ডাইস, ৪টি পাগমিল, কাঁচা ইট পরিবহনের জন্য ৮টি ঠেলাগাড়ি জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, জব্দকৃত মালামাল স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য নজরুল ইসলামের জিম্মায় দেওয়া হয়েছে। ইটভাটার অফিস সিলগালা করা হয়। ইটভাটাটি জেলা প্রশাসক কর্তৃক ইট পোড়ানো লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র ছাড়াই সনাতন পদ্ধতির ফিক্সড চিমনির মাধ্যমে পরিচালনা করা হচ্ছিল। ইটভাটার ১ কিলোমিটার দূরত্বের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান, আবাসিক এলাকা রয়েছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য নয় এমন অভিযোগের প্রেক্ষিতেই নিয়মতান্ত্রিকভাবে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর