বগুড়ায় এখনও জমে ওঠেনি কোরবানি হাট

বগুড়া, দেশের খবর

গনেশ দাস, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর.কম, বগুড়া | 2023-08-25 22:29:29

বগুড়ায় কোরবানির গরু-ছাগলের হাট এখনও জমে ওঠেনি। হাটগুলোতে গরুর আমদানিও খুব বেশি নেই। যারা হাটে যাচ্ছেন তাদের অধিকাংশই দামদর করে ফিরে আসছেন। এখন যারা কেনা-বেচা করছেন তাদের অনেকেই ফড়িয়া বা মধ্যস্বত্বভোগী।

বগুড়া জেলায় চাহিদার তুলনায় ৫০ হাজারের বেশি গরু ছাগল উদ্বৃত্ত থাকলেও এবার কোরবানির বাজার চড়া হবে বলে ধারনা করছেন খামারিয়া। তবে বন্যার কারণে জেলার পূর্বাঞ্চলে অনেকেই গরু রাখার জায়গার অভাব এবং ক্ষুরা রোগের আংশকায় কম দামে আগাম গরু বিক্রি করেছেন। এসব গরুর ক্রেতা অধিকাংশই বাহিরের জেলার ব্যাপারী।

বন্যায় গরু রাখার কষ্ট এবং গোখাদ্যের অভাবে সেসব গরুর মাংস কম হবে বলে জানান খামারিরা 

 

জেলা প্রানীসম্পদ অফিস সূত্রে জানা গেছে, এবছর বগুড়া জেলায় কোরবানির জন্য চাহিদা রয়েছে ৩লাখ ৩০ হাজার গবাদি পশু। সেখানে জেলায় কোরবানি দেয়ার মতো গবাদি পশুর সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ৫০৮ টি। এরমধ্যে  গরু ২ লাখ ৯ হাজার ৩৬২টি, মহিষ ২হাজার ৪৮টি, ছাগল ১লাখ ৫০ হাজার ৩২৬টি এবং ভেড়া ২৬ হাজার ৪৭২টি। এসব কোরবানির পশু বিক্রির জন্য হাট রয়েছে ৮৬ টি। এর মধ্যে স্থায়ী হাট ৩২টি এবং অস্থায়ী হাট ৫৪টি।

যারা হাটে যাচ্ছেন তাদের অধিকাংশই দামদর করে ফিরে আসছেন

 

সোমবার (২৯ জুলাই) জেলার বিভিন্ন গরুর হাট ঘুরে দেখা যায়, গরু-ছাগলের আমদানি খুব বেশি নেই। গরু বিক্রেতারা বলেন, শহরের মানুষ এখন গরুর দামদর করতে আসে। তারা গরু কিনবেন ঈদের এক সপ্তাহের মধ্যে। ক্রেতারা বলেন গরু ছাগলের দাম এখন পর্যন্ত বেশি হয়নি তবে শেষের দিকে বাড়তে পারে। একজন ক্রেতা কমপক্ষে ৫টি হাট ঘুরে দাম যাচাই বাছাই করে গরু কিনে থাকেন।

জেলার যমুনার চরাঞ্চলে খোঁজ নিয়ে জানা যায়, সেখানে প্রায় প্রতিটি বাড়িতেই কোরবানির গরু রয়েছে। তবে বন্যায় গরু রাখার কষ্ট এবং গোখাদ্যের অভাবে সেসব গরুর মাংস কম হবে। এ কারণে চরাঞ্চলের গরুর দাম অনেকটা কম।  

জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার বার্তা টোয়েন্টিফোর.কমকে বলেন, জেলার নিজস্ব গবাদি পশুর মাধ্যমে কোরবানির চাহিদা পূরণ করেও ৫০ হাজার গবাদি পশু দেশের বিভিন্ন স্থানে সরবারহ করা যাবে। বাজার তদারকির মাধ্যমে রোগা এবং অসুস্থ গরু সনাক্তের জন্য ৬২ টি ভেটেনারী মেডিকেল টিম কাজ শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর