৩১ বছর ধরে একই স্থানে বসে ভিক্ষা করেন প্রতিবন্ধী রফিকুল

কুড়িগ্রাম, দেশের খবর

মো. জুয়েল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-08-31 21:55:11

১৯৮৮ সাল থেকে খোলা আকাশের নিচে একই স্থানে বসে ভিক্ষা করে আসছেন শারীরিক প্রতিবন্ধী রফিকুল ইসলাম (৫০)। তিনি কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের ফারাজী পাড়া গ্রামের মৃত কাশেম আলীর ছেলে।

গত ২৮ জুলাইও কুড়িগ্রাম-নাগেশ্বরী সড়কের চন্ডীপুর বাজার সংলগ্ন ফকিরের তকেয়া নামক স্থানে রাস্তার পাশে প্রতিবন্ধী রফিকুল ইসলামকে ভিক্ষা করতে দেখা যায়।

জানা গেছে, প্রতিবন্ধী রফিকুল কৃষক পরিবারের সন্তান। শারীরিক অক্ষমতার কারণে কোনও কাজ করতে পারেন না। ফলে যুবক বয়স থেকেই ভিক্ষাবৃত্তিকে পেশা হিসেবে নিতে বাধ্য হয়েছেন। প্রতিদিন তার আয় হয় ১৫০-২০০ টাকা। এই সামান্য আয় দিয়েই চলে রফিকুলের ৪ সদস্যের সংসার।

রফিকুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘শারীরিক প্রতিবন্ধী হওয়ার কারণে গত ৩১ বছর ধরে একই জায়গায় বসে ভিক্ষা করছি। তবে যেদিন ঝড়-বৃষ্টি হয় সেদিন আর আসা হয় না। ওইদিন প্রায় না খেয়েই কাটাতে হয় পরিবারের সবাইকে।’

স্থানীয় বাসিন্দা আলমগীর (৩০), মাসুদ রানা (২২), শফিকুল ইসলাম (২০) জানান, জ্ঞান হওয়ার পর থেকে রফিকুল ইসলামকে একই স্থানে বসে ভিক্ষা করতে দেখছেন তারা। রোদ-বৃষ্টিতে খোলা আকাশের নিচে বসে ভিক্ষা করতে তার বেশ কষ্ট হয়। যদি কোনও ব্যক্তি অথবা জনপ্রতিনিধি তার বসার জায়গাটিতে ছাউনি তৈরি করে দিতেন তাহলে দুর্ভোগ কিছুটা কমতো।

এ সম্পর্কিত আরও খবর