কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ১ দিনে ১৫ ডেঙ্গু রোগী ভর্তি

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-31 08:08:48

মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শনিবার (২৭ জুলাই) সকাল থেকে রাত পর্যন্ত কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ১৫ জন রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে কুষ্টিয়ায় গত তিন সপ্তাহে ৩০ জনেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হলো।  ডেঙ্গুতে আক্রান্ত অধিকাংশ রোগী ঢাকায় অবস্থানকালে জ্বরে আক্রান্ত হন বলে জানা যায়।

শনিবার রাতে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, বিভিন্ন ওয়ার্ডে মশারির মধ্যে এলোমেলোভাবে রাখা রয়েছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের। ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ডের দাবি জানান রোগী ও রোগীর স্বজনরা।

২৫ জুলাই ডেঙ্গু জ্বরে নিয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি হন ঝিনাইদহের শৈলকুপা উপজেলার তানভীর আহমেদ। তিনি জানান, ঢাকাতে বেড়াতে গিয়েছিলেন, কিন্তু ২১ জুলাই তার শরীরে জ্বর অনুভব করেন। পরবর্তীতে ঢাকার একটি হাসপাতালে পরীক্ষা করিয়ে জানতে পারেন ডেঙ্গু জ্বরে আক্রান্ত তিনি। ২৩ তারিখে তিনি ঝিনাইদহ হাসপাতালে ভর্তি হতে যান কিন্তু সেখান থেকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রেফার্ড করে।

বাসদ নেতা কমরেড শফিউর রহমান শফি। ঢাকায় থাকাকালীন সময়ে তার শরীরে জ্বর আসে। শনিবার সন্ধ্যায় হাসপাতালের পেয়িং ওয়ার্ডে ভর্তি হন তিনি। তিনি ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ডের দাবি জানিয়ে বলেন, ‘ডেঙ্গু রোগীদের জন্য বিভিন্ন ওয়ার্ডে রোগী রাখার ফলে তারা যেমনি ইতঃস্তত বোধ করেন, তেমনি অন্য রোগী ও রোগীর স্বজনরা আতঙ্কিত হয়ে পড়েন।’

কেবিনে চিকিৎসা নিচ্ছেন আরিফুল ইসলাম। ঢাকায় থাকাকালীন সময় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। শনিবার দুপুরের দিকে হাসপাতালে ভর্তি হন।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোছা. নূরুন নাহার বলেন, ‘প্রচারণার কারণে রোগীরা এখন হাসপাতালে আসছে। কেবল শনিবারই ১৫ জন ডেঙ্গু রোগীকে শনাক্ত করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ৭ জুলাই কুষ্টিয়ায় প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত করা হয় হাসপাতালটিতে। সদর উপজেলার বালিয়াপাড়া গ্রামের ইসমাইল হোসেন (২১) নামে এক যুবক ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসেন।

এরপর ১১ জুলাই থেকে আজ শনিবার পর্যন্ত কুষ্টিয়া জেনারেল হাসপাতালে আরও ৩০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। যে কজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হাসপাতালে ভর্তি, তাদের অবস্থা তেমন আশঙ্কাজনক নয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ এএসএম মুসা কবির বলেন, ‘ধারণা করা হচ্ছিল ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কমে যাবে। কিন্তু প্রতিদিনই জ্বরে আক্রান্ত রোগীরা চিকিৎসা নিতে আসছেন।’

কুষ্টিয়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মুন্সী মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ‘জেলায় এডিস মশা বেড়েছে। ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা যেন না বাড়ে সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। এডিস মশার বংশবৃদ্ধি যেন না হয় সে ব্যাপারে প্রতিদিনই বিভিন্ন প্রতিষ্ঠানে সচেতনতামূলক সভা করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর