পাবনায় ডেঙ্গু আক্রান্ত ১২ জন

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পাবনা | 2023-08-29 05:40:05

গেল চার দিনে পাবনা জেনারেল হাসপাতালে ১২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তাদের অধিকাংশই ঢাকা থেকে আক্রান্ত হয়ে পাবনায় গিয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আক্রান্তদের সঙ্গে আলাপ করে জানা যায়, তাদের কর্মক্ষেত্র ঢাকায়। কেউ ছাত্র, কেউ শ্রমিক, কেউবা ব্যবসায়ী। কেউ আছেন গার্মেন্টসে। ঢাকা থেকে ফেরার পরপরই তারা জ্বরে আক্রান্ত হন।

পাবনা জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. নাজমুল ইসলাম জানান, ঢাকায় অবস্থানকালে আক্রান্ত রোগীদের মধ্যে ১০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। স্থানীয়ভাবে দুইজন রোগীকে শনাক্ত করা গেছে। এর বাইরে আউটডোরে রোগীদের মধ্যে বেশ কিছু আক্রান্ত রোগী আমরা পেয়েছি। তাদের হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হয়েছে।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক রঞ্জন কুমার দত্ত জানান, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ রোগ নির্ণয়ের ব্যবস্থা না থাকায় তারা এ জাতীয় রোগের চিকিৎসা সেবা দিতে সমস্যার সন্মুখিন হচ্ছেন। রোগী হাসপাতালে আসছে। তাদের প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হলেও মূলত রোগ নির্ণয়ের জন্যই তাদের প্রাইভেট কিনিক বা ডায়গনস্টিক সেন্টারে পরীক্ষা নীরিক্ষার জন্য পাঠানো হচ্ছে। তবে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তাদের কাছ থেকে প্রয়োজনীয় সরঞ্জামের আবেদনও জানানো হয়েছে।

পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল জানান, আক্রান্তরা ঢাকা থেকে অসুস্থ হয়ে এসেছেন। যারা ভর্তি আছেন তাদের সঠিকভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। অনেকের উন্নতি হওয়ায় তারা বাড়ি ফিরে যাচ্ছেন। আবার কেউ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। দুশ্চিন্তার কোনো কারণ নেই।

তিনি বলেন, জেলায় এডিস মশা আছে কি-না তা পরীক্ষা নিরীক্ষার প্রক্রিয়া চলছে। রোগ নির্নয় ও সঠিক চিকিৎসার জন্য প্রয়োজনীয় সংকট সমাধানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অবহিত করা হয়েছে। সংকট সমাধান না হওয়া পর্যন্ত রোগীদের পরীক্ষার জন্য বেসরকারি হাসপাতালগুলোর ওপর নির্ভর করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর