জমে উঠেছে ভোলার বৃক্ষমেলা

ভোলা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ভোলা | 2023-08-25 20:39:19

সারাদেশে তিন মাস ব্যাপী 'বৃক্ষরোপণ অভিযান এবং ফলদ বৃক্ষরোপণ-২০১৯' এর সফল বাস্তবায়নের অংশ হিসাবে ভোলায় বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। 

শুক্রবার (২৬ জুলাই) সরেজমিনে দেখা যায় সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাঠে এ মেলায় ৩০ টি স্টল দেওয়া হয়েছে। যার মধ্যে ২টি প্রদর্শনী ও ২৮টি নার্সারি রয়েছে।

সূত্রে জানা যায়, জেলা প্রশাসনের সহযোগিতায় উপকূলীয় বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই মেলার আয়োজন করে। ২১ জুলাই থেকে শুরু হওয়া এই মেলা চলবে ৩০ জুলাই পর্যন্ত।

মেলা জুড়ে ছিল বাহারি ফুলের সমারোহ 

 

মেলা ঘুরে দেখা যায়, বাহারি বৃক্ষের সমারোহ সঙ্গে ফুল-ফল-ওষুধি চারাগাছ। মেলার মাঠ জুড়ে যেন এক টুকরো সবুজ। ক্রেতা-দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণে পছন্দ মত চারা সংগ্রহ করছেন।

এদিকে, মেলার নার্সারি থেকেও বিভিন্ন ফলদ, বনজ ও ওষুধি গাছ সংগ্রহ করতে দেখা যায়। তবে ফুল গাছের প্রতি যেন মানুষের আগ্রহের কমতি নেই। দর্শনার্থীদের সমাগমে জমতে শুরু করেছে মেলা। কৃষি সম্প্রসারণ অধিদফতর ও উপকূলীয় বন বিভাগের স্টল প্রদর্শনীতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা যায়

 

প্রতিদিন বিকেল থেকে শুরু রাত পর্যন্ত চলে এ মেলা। তবে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত দর্শনার্থীদের ভিড় বেশি থাকে বলে জানান মেলার বিক্রেতারা।

বিক্রেতা জুয়েল বেপারি বলেন, 'বিভিন্ন প্রজাতির চারা গাছের প্রতি মানুষ আকৃষ্ট। কেনা বেচাও মোটামুটি ভালো। ফুল গাছের চারা বেশি বিক্রি হচ্ছে।'

বিভাগীয় বন কর্মকর্তা মোঃ ফরিদ মিঞা বলেন, 'ভোলায় বৃক্ষমেলা জমে উঠেছে। ১০ দিন ধরে এই মেলা চলবে।' 

এ সম্পর্কিত আরও খবর